করোনাকালে গেমস, পর্নগ্রাফি ও মাদকাসক্তিতে ঝুঁকছে রাজশাহীর অনেক শিক্ষার্থী

  © প্রতীকী

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে স্কুলকলেজ বন্ধ থাকায় অফুরান সময় পাচ্ছে শিক্ষার্থীরা। ফলে মোবাইলে গেম খেলা, পর্নগ্রাফি দেখা ও মাদকাসক্তিতে ঝুঁকছে অনেকেই। রাজশাহী জেলাজুড়ে সর্বত্র হর হামশা এমন চিত্র নজরে পড়ছে। দুশ্চিন্তায় পড়েছেন অনেক অভিভাবক।

প্রাইভেট পড়া বা অন্য কোনো কাজের কথা বলে ঘর থেকে বের হয়ে নির্জন স্থানে বসে দল বেঁধে মোবাইল ফোনে গেম খেলায় বা অশ্লীল ভিডিও দেখায় মত্ত হয়ে পড়ছে। অনেকে জড়িয়ে পড়ছে মাদক নেশায়।

রাজশাহী মহানগরী ও জেলার বিভিন্ন উপজেলায় পাড়া-মহল্লার মাঠে আমের বাগানে আবার কখনও সিঁড়ির নিচে কখনও বিভিন্ন বিপনীবিতানের গলিতে বসে সারাক্ষণ গেমস খেলা, পর্নগ্রাফি ভিডিও দেখা, ও মাদক নেশায় ব্যাস্ত থাকছে শিক্ষার্থীদের অনেকে। বিশেষ করে পাবজি, ফ্রি-ফায়ার, ক্রাশসহ নানাবিধ গেমস খেলছে তারা। পাশাপাশি পর্ণগ্রাফি ভিডিও দেখছে এবং সেবন করছে বিভিন্ন পদের মাদকদ্রব্য।

রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান বলেন, 'করোনায় দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় কোমলমতি শিক্ষার্থীরা মোবাইল ফোনে গেমস খেলা, পর্নগ্রাফি ভিডিও দেখাসহ বিভিন্ন প্রকারের মাদক সেবনে লিপ্ত হয়ে পড়ছে, এসব থেকে শিক্ষার্থীদের বিরত রাখতে হলে প্রয়োজন পারিবারিক সচেতনতা। পারিবারিক সচেতনতাই একমাত্র পারে শিক্ষার্থীদের সব খারাপ কাজ থেকে বিরত রাখতে। অভিভাবককে লক্ষ্য রাখতে হবে তার সন্তান কোথায় যাচ্ছে কি করছে। অনেক অভিভাবকই করোনাভাইরাসের কারণে অনলাইনে ক্লাস করতে সন্তানদের হাতে মোবাইল ফোন তুলে দিয়েছেন। সেই সুযোগে শিক্ষার্থীদের অনেকে মোবাইল ফোনে গেমস খেলা ও পর্নগ্রাফি ভিডিও দেখার চেষ্টা চালাচ্ছে।'

প্রফেসর মহা. হবিবুর রহমান আরো বলেন, 'এই সর্বনাশা মোবাইল গেমস খেলা ও পর্নগ্রাফি ভিডিও দেখা এবং মাদকের নেশা থেকে শিক্ষার্থীদের বিরত রেখে লেখাপড়ার পরিবেশ ফিরিয়ে আনতে সরকারের পাশাপাশি অভিভাবকদের সচেতন হতে হবে।'


সর্বশেষ সংবাদ