তিরোধান দিবস উপলক্ষে কুষ্টিয়ায় ৩ দিনের লালন মেলা

লালন শাহের আখড়াবাড়ি
লালন শাহের আখড়াবাড়ি  © সংগৃহীত

বাউল সম্রাট মরমি সাধক লালন শাহের ১৩৪ তম তিরোধান দিবস আজ ১৭ অক্টোবর (১ কার্তিক)। এ উপলক্ষে কুষ্টিয়ার কুমারখালী উপজেলার ছেঁউড়িয়ায় ‘বারামখানা’খ্যাত লালন শাহের আখড়াবাড়িতে তিন দিনের তিন দিনব্যাপী আলোচনা সভা ও লালন মেলার আয়োজন করা হয়েছে। ইতোমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করেছেন আয়োজকরা। বসছে সাধুর হাট; লালনভক্ত ও পর্যটকদের পদচারণায় মুখর হয়ে উঠেছে আখড়াবাড়ি প্রাঙ্গণ।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় ও লালন একাডেমির আয়োজনে বৃহস্পতিবার (১৭ অক্টোবর) থেকে শুরু হয়ে একটানা শনিবার (১৯ অক্টোবর) মধ্যরাত পর্যন্ত চলবে এই তিরোধান অনুষ্ঠান।

বৃহস্পতিবার সন্ধ্যায় আলোচনা সভার মধ্য দিয়ে অনুষ্ঠানমালার উদ্বোধন করবেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা ফরিদা আক্তার। গতকাল বুধবার বিকেলে প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান কুষ্টিয়ার ভারপ্রাপ্ত জেলা প্রশাসক ও লালন একাডেমির অ্যাডহক কমিটির সভাপতি শারমিন আখতার। 

আরও পড়ুন: কুষ্টিয়ার গড়াই নদীতে গোসলে নেমে ঢাবি ছাত্র নিখোঁজ

ফকির লালন শাহর তিরোধান দিবসকে কেন্দ্র করে সপ্তাহখানেক আগে থেকেই হাজারো লালনভক্ত-অনুসারী ছেঁউড়িয়ায় ভিড় জমিয়েছেন। লালন মেলা উপলক্ষে কালী নদীপাড়ের মাঠে বসেছে মেলা। 

১২৯৭ বঙ্গাব্দের পহেলা কার্তিক উপমহাদেশের প্রখ্যাত সাধক বাউল ফকির লালন শাহের দেহত্যাগের পর থেকে তাঁর স্মরণে লালন একাডেমি ও জেলা প্রশাসন এমন আয়োজন করে আসছে। ভারপ্রাপ্ত জেলা প্রশাসক ও লালন একাডেমির অ্যাডহক কমিটির সভাপতি শারমিন আখতার গণমাধ্যমকে বলেন, তিন দিনব্যাপী আলোচনা সভা ও লালন মেলার সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। লালন শাহর মাজার প্রাঙ্গণ ও আশপাশের এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। যে কোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে পর্যাপ্ত সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য দায়িত্ব পালন করছেন।


সর্বশেষ সংবাদ