‘জনগণের ওপর গুলি চালানোর জন্য আ.লীগ ভারত থেকে বাহিনী এনেছিল’

নুরুল হক নুর
নুরুল হক নুর  © ফাইল ছবি

গণঅভ্যুত্থানে জনগণের ওপর গুলি চালানোর জন্য আওয়ামী লীগ ভারত থেকে বাহিনী এনেছিল বলে অভিযোগ করেছেন গণঅধিকার পরিষদের সভাপতি ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর। বুধবার (১৬ অক্টোবর) বিকেলে জামালপুর জিলা স্কুল মাঠে জেলা শাখা আয়োজিত গণঅধিকার পরিষদের গণসমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

নুরুল হক নুর বলেন, শেখ হাসিনা গত দেড় দশকে ফ্যাসিবাদ কায়েম করেছে। তার পূর্বে বিভিন্ন রাজনৈতিক দল ক্ষমতায় ছিল, তাদের কর্মকাণ্ড আপনাদের জানা আছে, যে লংকায় গিয়েছে সেই রাবণ হয়েছে। রাষ্ট্রীয় প্রতিষ্ঠান, আইন-শৃঙ্খলা বাহিনী সব কিছুকেই দলীয়করণের চেষ্টা করেছে।

তিনি বলেন, পঞ্চাশ বছরের স্বাধীন রাষ্ট্র কার্যত একটি ফ্যাসিবাদী রাষ্ট্রে পরিণত হয়েছে। তাই সমাজের সর্বমহল থেকে আওয়াজ উঠেছে গণঅভ্যুত্থানের পরবর্তী রাষ্ট্র হবে নতুন বাংলাদেশ, গণঅভ্যুত্থানের পরবর্তী বাংলাদেশের রাজনীতিতে নতুন সমঝোতা, নতুন রাজনৈতিক বন্দোবস্ত হতে হবে। আপনারা ইতোমধ্যে শুনেছেন সেই আওয়াজ চতুর্দিক থেকে উঠেছে। মানুষ আর পুরোনো জঞ্জালের মধ্যে ঢুকতে চায় না, পুরোনোকে বিশ্বাস করে না। 

আওয়ামী লীগকে নিষিদ্ধ করার দাবি জানিয়ে নুর বলেন, বাকশালী, ফ্যাসিস্ট আওয়ামী লীগকে আর বাংলার মাটিতে দাঁড়াতে দেওয়া যাবে না। এরা রাষ্ট্রদ্রোহী দল, এই গণঅভ্যুত্থানে জনগণের ওপর গুলি চালানোর জন্য আওয়ামী লীগ ভারত থেকে বাহিনী এনেছিল। ভারতের তাবেদার ফ্যাসিস্ট আওয়ামী লীগের পক্ষে যারা অবস্থান নেবে তাদেরও প্রতিহত করতে হবে। আমাদের মতের ভিন্নতা আছে, পথের পার্থক্য আছে, কিন্তু বাংলাদেশের প্রশ্নে আমারা আপসহীন। বিএনপি, জামায়াত, সকল বিরোধী দলকে বলব আওয়ামী লীগকে নিষিদ্ধ করার দাবিতে এক থাকুন, রাজপথে নামুন, সরকার বাধ্য হবে। প্রশাসনসহ যারাই গণহত্যার সঙ্গে জড়িত তাদের বিচার নিশ্চিত করতে হবে।

নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম নিয়ে তিনি বলেন, সবজির দাম বাড়ছে, নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশে প্রায় ২২ থেকে ২৫টি গ্রাম প্লাবিত হয়েছে, এ সকল এলাকায় ফসল উৎপাদন কমে গেছে। তার একটা প্রভাব বাজারে থাকবে, কিন্ত তার চেয়ে যদি অতিমাত্রায় হয় তার জন্য সরকারকে ব্যবস্থা নিতে হবে। সাধারণ মানুষ, নিম্নআয়ের মানুষ তারা গরুর মাংস, পোলাও কোরমা খায় না। ভাত, ডাল, সবজি, মাছ যেন সুলভমূল্যে ক্রয় করতে পারে সেজন্য সরকারকে ভর্তুকি দিতে হবে।

জামালপুরে যমুনা সারকারখানা দ্রুত চালুর দাবি জানিয়ে নুরুল হক নুর বলেন, আমাদের এশিয়া মহাদেশের বৃহত্তর সারকারখানা যমুনা ফার্টিলাইজার। এটি ষড়যন্ত্র করে বন্ধ করা হয়েছে সার আমদানি করার জন্য, লুটপাট করে আমদানি থেকে খাওয়ার জন্য। এই যমুনা সারকারখানা অনতিবিলম্বে চালু করতে হবে, স্থানীয় লোকজনের কর্মসংস্থান করতে হবে।

গণঅধিকার পরিষদ জামালপুর জেলা শাখার সভাপতি ইকবাল হোসেনের সভাপতিত্বে গণসমাবেশে গণঅধিকার পরিষদের সাধারণ সম্পাদক মুহাম্মদ রাশেদ খান, সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক হাসান আল মামুন, গণঅধিকার পরিষদ জামালপুর জেলা শাখার সাধারণ সম্পাদক জাকির হোসাইনসহ অন্যান্যরা বক্তব্য দেন। 


সর্বশেষ সংবাদ