ভারতে পাচারের সময় আরও ৮৫০ কেজি ইলিশ জব্দ

ভারতে পাচারের সময় আরও ৮৫০ কেজি ইলিশ জব্দ
ভারতে পাচারের সময় আরও ৮৫০ কেজি ইলিশ জব্দ

সারদীয় দুর্গাপূজার আগে ইলিশ রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপ করেছে অন্তর্বর্তীকালীন সরকার। দুর্গাপূজা উপলক্ষ্যে প্রতিবছরই ভারতে পাঠানো হতো বাংলাদেশের ইলিশ। এই নিষেধাজ্ঞার ফলে ভারতের বাজারে পৌঁছানোর পথ অনেকটাই বন্ধ হয়ে গেছে। এমন অবস্থায় কুমিল্লা সীমান্ত দিয়ে ভারতে ইলিশ পাচার থামছেই না। এবার অবৈধভাবে ভারতে পাচারের সময় ফের কুমিল্লায় ৮৫০ কেজি ইলিশ জব্দ করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

রোববার (১৫ সেপ্টেম্বর) বিকেলে ভারত-বাংলাদেশ সীমান্তের কাছাকাছি এলাকা আদর্শ সদর উপজেলার চাঁনপুর ব্রিজ এলাকা থেকে ৮৫০ কেজি ইলিশ মাছ জব্দ করেছে বিজিবি। রাতে গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে বিজিবির কুমিল্লা সেক্টরের ১০ ব্যাটালিয়ান।

এ নিয়ে কুমিল্লায় গত পাঁচ দিনের ব্যবধানে তৃতীয়বারের মতো ইলিশ জব্দের খবর পাওয়া গেল।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রোববার বিকেলে বিজিবির কটকবাজার বিওপির সদস্যরা গোপন তথ্যের ভিত্তিতে চোরাচালান বিরোধী অভিযান পরিচালনা করে। এসময় সদর উপজেলার চাঁনপুর ব্রিজ নামক স্থান থেকে মালিকবিহীন ৩৫টি বাক্সভর্তি ইলিশ মাছ জব্দ করা হয়। যার পরিমাণ ৮৫০ কেজি এবং বাজার মূল্য ৯ লাখ ৫২ হাজার টাকা।

এতে আরও বলা হয়, ইলিশ গুলো জব্দ করার পর সেগুলো নিলামে বিক্রি করে বিজিবির বিধি অনুযায়ী সরকারি কোষাগারে অর্থ জমা দেওয়া হয়েছে। সীমান্ত চোরাচালান রোধে বিজিবির অভিযান অব্যাহত থাকবে বলেও জানানো হয়েছে। 

এর আগে বৃহস্পতিবার রাত সাড়ে ১২টার দিকে ভারত-বাংলাদেশ সীমান্তের ব্রাহ্মণপাড়া উপজেলার শশীদল এলাকার মনোরা এলাকা থেকে ৪৪০ কেজি ইলিশ জব্দ করে সুলতানপুর ব্যাটালিয়নের অধীন শশীদল বিওপির একটি টহল দল।

আরও পড়ুন: যে দোষী তার বিচার হতে হবে: সারজিস 

আগের দিন বুধবার দুপুর দেড়টার দিকে বুড়িচং উপজেলার উত্তর আনন্দপুর সীমান্ত এলাকা থেকে ৬২০ কেজি ইলিশ জব্দ করে সুলতানপুর ব্যাটালিয়নের অধীনস্থ বুড়িচং উপজেলার খাড়েরা বিওপির সদস্যরা। তবে ইলিশ পাচারের চেষ্টার ঘটনায় এখনো কাউকে আটক করতে পারেনি বাহিনীটি।


সর্বশেষ সংবাদ