পদোন্নতির দাবিতে কৃষি ব্যাংকের ১০ম গ্রেডের কর্মকর্তাদের মানববন্ধন

মানববন্ধন ও অবস্থান কর্মসূচি
মানববন্ধন ও অবস্থান কর্মসূচি  © সংগৃহীত

বাংলাদেশ কৃষি ব্যাংকের প্রধান কার্যালয়ের সামনে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করেছেন দীর্ঘদিন ধরে পদোন্নতি বৈষম্যের শিকার ব্যাংকটির দশম গ্রেডের কর্মকর্তারা। আজ শনিবার (১৪ সেপ্টেম্বর) মতিঝিলে ব্যাংকটির প্রধান কার্যালয়ের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

তাদের দাবি, দীর্ঘদিন ধরে পদোন্নতি বৈষম্য চলছে বাংলাদেশ কৃষি ব্যাংকে। ব্যাংকটিতে নবম গ্রেড থেকে ওপরে থাকা কর্মকর্তাদের নিয়মিত পদোন্নতি হলেও বৈষম্যের শিকার দশম গ্রেডের কর্মকর্তারা। অথচ কৃষি ব্যাংকের মোট জনবলের অর্ধেকের বেশি দশম গ্রেডের কর্মকর্তা। অন্য গ্রেডের কর্মকর্তাদের বিধান অনুযায়ী তিন বছর পরপর পদোন্নতি হলেও দশম গ্রেডের কর্মকর্তাদের পদোন্নতির জন্য অপেক্ষা করতে হয় সাত থেকে আট বছর।

অনেক ক্ষেত্রে এ সময়ের পরেও অনেকের পদোন্নতি মেলে না। তাই দীর্ঘদিন পদোন্নতি বঞ্চিত থাকায় অসন্তোষ জন্ম নিয়েছে কর্মকর্তাদের মাঝে। বারবার দাবি জানিয়েও কোনো ব্যবস্থা না নেওয়ায় পদোন্নতি বৈষম্যের বিরুদ্ধে আন্দোলনে নামতে বাধ্য হন দশম গ্রেডের কর্মকর্তারা।

আন্দোলনকারীরা জানান, একজন ঊর্ধ্বতন কর্মকর্তা তিন বছরের মাথায় মুখ্য কর্মকর্তা হচ্ছেন। একইভাবে মুখ্য কর্মকর্তা থেকে ঊর্ধ্বতন মুখ্য কর্মকর্তা থেকে সহকারী মহাব্যবস্থাপক প্রতি ধাপেই তিন বছরে পদোন্নতি পাচ্ছেন। অথচ ২০০৮ সালের প্রবিধানমালায় দশম গ্রেডের কর্মকর্তাদের জন্য একই কথা লেখা থাকলেও ভয়াবহ বৈষম্যের শিকার হচ্ছেন তারা। তিন বছর তো দূরের কথা দশম গ্রেডের কর্মকর্তারা সাত থেকে আট বছরেও পদোন্নতি পাচ্ছেন না।

কর্মকর্তারা বলেন, কৃষি ব্যাংকের মোট ১০ হাজার ২৭ জন জনবলের মধ্যে ৫ হাজারের বেশি ১০ম গ্রেডের কর্মকর্তা। তাঁরাই ব্যাংকের সেবাদানে মূল ভূমিকা রাখছেন, কিন্তু পদোন্নতিতে বঞ্চিত হচ্ছেন।


সর্বশেষ সংবাদ