শেখ মুজিবুর রহমানের আসল নাম দেবদাস চক্রবর্তী নয়

শেখ মুজিবুর রহমান
শেখ মুজিবুর রহমান  © সংগৃহীত

সম্প্রতি সামাজিক মাধ্যমে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে শেখ মুজিবুর রহমানের নাম ছিল দেবদাস চক্রবর্তী এবং তার মায়ের নাম ছিল গৌরিবালা দাস। তবে এই দাবিটি সম্পূর্ণ বানোয়াট ও ভিত্তিহীন।  দেবদাস চক্রবর্তী এবং গৌরিবালা দাস সংক্রান্ত দাবির কোনো প্রকার ঐতিহাসিক প্রমাণ পাওয়া যায়নি।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) রিউমর স্ক্যানারের এক ফ্যাক্টচেক প্রতিবেদনে বিষয়টি উঠে আসে। ফ্যাক্টচেক সাইটটির অনুসন্ধান অনুযায়ী, শেখ মুজিবুর রহমানের জন্ম পরিচয় নিয়ে প্রচারিত দেবদাস চক্রবর্তী সংক্রান্ত গল্পটি সম্পূর্ণ বানোয়াট ও ভিত্তিহীন।

এ ছাড়া প্রচারিত গল্প অনুযায়ী, শেখ মুজিবুর রহমানকে তার পিতামাতার প্রথম সন্তান দাবি করা হলেও প্রকৃতপক্ষে তিনি তৃতীয় সন্তান ছিলেন। প্রচারিত গল্পে ১৯২৩ সালে কলকাতা সিভিল কোর্টের একটি এফিডেভিটের কথা উল্লেখ করা হলেও বাস্তবে কলকাতা সিটি সিভিল কোর্ট প্রতিষ্ঠিতই হয় ১৯৫৭ সালে।

রিউমর স্ক্যানার বলছে, অসমাপ্ত আত্মজীবনী’সহ আরও অন্যান্য বিভিন্ন নির্ভরযোগ্য সূত্রে এবং প্রতিষ্ঠিত তথ্য অনুযায়ী শেখ মুজিবুর রহমানের পরিবার সম্পর্কে যে তথ্য পাওয়া যায়, সেগুলোর সঙ্গে ওই গল্পের কোনো মিল নেই। শেখ মুজিবুর রহমানের পিতা শেখ লুৎফর রহমান ও মাতা সায়েরা খাতুন চাচাতো ভাই-বোন ছিলেন এবং শেখ মুজিবুর রহমানের নানার নাম ছিল আব্দুল মজিদ।

শেখ মুজিবুর রহমানের বড় বোনের নাম ফাতেমা বেগম এবং মেজ বোনের নাম আছিয়া বেগম। এছাড়াও সেজ বোন হেলেন, ছোট বোন লাইলী এবং ছোট ভাই শেখ আবু নাসের। শেখ মুজিবুর রহমানের পারিবারিক ইতিহাস সম্পর্কে নির্ভরযোগ্য তথ্যসূত্র ও প্রতিষ্ঠিত তথ্য অনুযায়ী, শেখ আবদুল হামিদ ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দাদা। শেখ আবদুল হামিদের অকালমৃত্যু এবং বড় ছেলের মৃত্যুর পর পরিবারের দায়িত্ব এসে পড়ে তাঁর ছোট ছেলে শেখ লুত্ফর রহমানের ওপর। 

সে সময় তিনি এন্ট্রান্স শ্রেণিতে পড়াশোনা করলেও পারিবারিক প্রয়োজনে লেখাপড়া ছেড়ে দেওয়ানি আদালতে চাকরি নেন। শেখ লুত্ফর রহমানের সঙ্গে তার চাচা শেখ আবদুল মজিদের ছোট মেয়ের বিয়ে হয় এবং এই দম্পতির ঘরেই শেখ মুজিবুর রহমান জন্মগ্রহণ করেন।


সর্বশেষ সংবাদ