হাসানুল হক ইনু গ্রেফতার

হাসানুল হক ইনু
হাসানুল হক ইনু  © সম্পাদিত

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনুকে গ্রেফতার করা হয়েছে। আজ সোমবার (২৬ আগস্ট) বিকালে তাকে গ্রেফতার করা হয়। সরকারের পতনের পর শেখ হাসিনাসহ সাবেক মন্ত্রী–প্রতিমন্ত্রী ও আওয়ামী লীগ নেতা–কর্মীদের নামে বেশ কয়েকটি হত্যা মামলা হয়েছে। 

১৪ দল নেতা রাশেদ খান মেনন ও জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনুর নামেও হত্যা মামলা হয়েছে। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালেও সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার মন্ত্রীসভা সদস্যদের নামে গণহত্যার অভিযোগ করা হয়েছে। 

এর আগে ২০০৮ সালের সংসদ নির্বাচনে তিনি কুষ্টিয়া থেকে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন ও একপর্যায়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে তথ্য মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব অর্পণ করেন। হাসানুল হক ইনু কুষ্টিয়া-২ (মিরপুর-ভেড়ামারা) আসনে পর পর তিনবারের সংসদ সদস্য। একবার ছিলেন তথ্যমন্ত্রী। টানা ১৫ বছর ধরে তিনি সংসদে ছিলেন। জানা যায়, ২০২৪ সালের নির্বাচনের আগে তাঁর নগদ টাকা বাড়ে সাত গুণের বেশি।

নির্বাচনের আগে ইনুর নগদ অর্থের পরিমাণ দাড়াঁয় তিন কোটি ৫৬ লাখ ১৫৫ টাকা। পাঁচ বছর আগে তাঁর নগদ অর্থ ছিল ৫০ লাখ ৬৬ হাজার ৩৮৬ টাকা। ১০ বছর আগে ছিল ৩৬ লাখ ৭০ হাজার ১৫৬ টাকা। অন্যদিকে তাঁর স্ত্রী আফরোজা হকের নগদ টাকার পরিমাণ ১০ বছরের বেড়েছে প্রায় ২৫ গুণ।

বর্তমানে তাঁর রয়েছে এক কোটি ৬১ লাখ ৫৪ হাজার ৮৪৩ টাকা। ১০ বছর আগে ছিল মাত্র ছয় লাখ ৩৮ হাজার ৯০ টাকা। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কুষ্টিয়া-২ আসনে প্রার্থী হিসেবে হাসানুল হক ইনু নির্বাচন কমিশনে যে হলফনামা জমা দিয়েছিলেন তার সঙ্গে দশম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য দেওয়া হলফনামা তুলনামূলক পর্যালোচনা করে এসব তথ্য পাওয়া গেছে।


সর্বশেষ সংবাদ