বঙ্গবন্ধুর নাম পরিবর্তন করে আবু সাঈদ চত্বর ঘোষণা

আবু সাঈদ চত্বর ঘোষণা
আবু সাঈদ চত্বর ঘোষণা  © সংগৃহীত

রংপুরে পুলিশের সঙ্গে সংঘর্ষে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) শিক্ষার্থী আবু সাঈদ নিহতের ঘটনায় সুুনামগঞ্জের নব-গঠিত মধ্যনগর উপজেলা কমপ্লেক্স ভবনের প্রস্তাবিত এলাকায় শেখ মুজিবুর রহমানের ম্যুরালের ছবি ভেঙ্গে বঙ্গবন্ধু চত্বরের নাম পরিবর্তন করে শহীদ আবু সাঈদ চত্বর নাম রাখা হয়েছে। 

গত বৃহস্পতিবার (৮ আগস্ট) দুপুরে উপজেলা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতাকর্মীরা বঙ্গবন্ধু চত্বরের নাম পরিবর্তন করে শহীদ আবু সাঈদ চত্বর নামের সাইনবোর্ড টানিয়ে দেন। 

এর আগে গত মঙ্গলবার (৬ আগস্ট) উপজেলার শতবর্ষী প্রাচীন বিদ্যাপীঠ মধ্যনগর বিপি হাইস্কুল এন্ড কলেজ ক্যাম্পাসে প্রাক্তন শিক্ষার্থীদের অর্থায়নে স্থাপিত জাতির পিতা শেখ মুজিবুর রহমানের নান্দনিক ম্যুরালটিও ভেঙ্গে ফেলা হয়।

দেশের কোটা সংস্কার আন্দোলনে ১৬ জুলাই পুলিশের গুলিতে নিহত হন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বোরোবি) ইংরেজি বিভাগের শিক্ষার্থী আবু সাঈদ। এদিন দুপুর ৩টার দিকে রংপুরের খামার মোড় থেকে শিক্ষার্থীরা বিশাল মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের ১নং ফটকের সামনে আসেন। এ সময় তারা বিভিন্ন স্লোগান দিতে থাকেন। শিক্ষার্থীরা ক্যাম্পাসে প্রবেশের চেষ্টা করলে পুলিশ বাধা দেয়। এতে পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষ বাধে। এ সময় পুলিশ প্রায় ২০০ রাউন্ড গুলি ও রাবার বুলেট ছোড়ে। 

এ সময় পুলিশের গুলিতে আবু সাইদ নিহত হন। নিহত আবু সাইদ রংপুরের পীরগঞ্জ উপজেলার বাবনপুরের বাসিন্দা মকবুল হোসেনের ছেলে। তিনি কোটা সংস্কার আন্দোলনের অন্যতম সমন্বয়ক ও বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ১২তম ব্যাচের শিক্ষার্থী।


সর্বশেষ সংবাদ