দুবাই থেকে ঢাকার পথে ড. ইউনূস

  © সংগৃহীত

অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টার দায়িত্ব নিতে যাওয়া নোবেলজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস বাংলাদেশের উদ্দেশে রওনা হয়েছেন। বাংলাদেশ সময় রাত সোয়া ২টায় তিনি দুবাই আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছেছেন। 

ড. ইউনূসকে বহনকারী ইকে-৫৮২ ফ্লাইটটি আজ দুপুরে দেশে পৌঁছবে। এরপর রাত ৮টায় ড. ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তীকালীন সরকার শপথ নেবে। 

গতকাল বুধবার এক সংবাদ সম্মেলনে সেনাবাহিনী প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান জানান, অন্তর্বর্তীকালীন সরকারের সদস্যসংখ্যা হতে পারে ১৫ জনের মতো। দু-একজন বেশিও হতে পারে।

সেনাপ্রধান বলেন, '(ড. ইউনূস) আগামীকাল দুপুরে দেশে এসে পৌঁছাবেন। আমি ওনাকে রিসিভ করতে যাব। আমরা তিন বাহিনীর প্রধান ওনাকে সর্বতোভাবে সহায়তা করব। রাজনৈতিক দল, ছাত্রদের বিভিন্ন ফোরাম ও নাগরিক সমাজসহ আমরা সবাই ওনাকে সাহায্য করব। আশা করি, তিনি সবার সহযোগিতায় অত্যন্ত সফলভাবে ওনার দায়িত্ব সমাপ্ত করতে সক্ষম হবেন।'

এদিকে দেশবাসীর উদ্দেশে দেওয়া এক বার্তায় ড. ইউনূস বলেছেন, 'কোনো প্রকার ভুলের কারণে আমাদের এই বিজয় যেন হাতছাড়া হয়ে না যায়।'

উল্লেখ্য, গণ-অভ্যুত্থানের মুখে শেখ হাসিনা পদত্যাগ করে দেশ ছেড়ে পালানোর পর তিন দিন ধরে দেশে কার্যত কোনো সরকার নেই। এজন্য বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দল দ্রুত অন্তর্বর্তীকালীন সরকার গঠন করতে তাগিদ দিচ্ছে।

এর আগে মঙ্গলবার (৬ আগস্ট) রাতে রাষ্ট্রপতির সঙ্গে তিন বাহিনীর প্রধানগণ ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কারীদের বৈঠক শেষে এক সংক্ষিপ্ত সংবাদ ব্রিফিংয়ে সমন্বয়ক নাহিদ বলেন, অন্তর্বর্তীকালীন সরকার গঠনের জন্য ১০–১৫ জনের নামের একটি প্রাথমিক তালিকা রাষ্ট্রপতির কাছে জমা দেওয়া হয়েছে। 

নাহিদ জানান, তাদের দেওয়া অন্তর্বর্তীকালীন সরকারের প্রাথমিক তালিকায় নাগরিক সমাজসহ ছাত্র প্রতিনিধিত্বও রয়েছে।


সর্বশেষ সংবাদ