কোটা আন্দোলন নিয়ে মুখ খুললেন আয়মান সাদিক

আয়মান সাদিক
আয়মান সাদিক  © ফাইল ছবি

শিক্ষার্থীদের চলমান কোটা সংস্কার আন্দোলন খুব অল্প দিনেই জনগণের দৃষ্টি আকর্ষণ করেছে। তবে এ আন্দোলনে শিক্ষার্থীরা যেভাবে তরুণ প্রজন্মের প্রতিনিধিদের সমর্থন আশা করেছিলেন, সেভাবে পাচ্ছিলেন না। অবশ্য শিক্ষার্থীদের এ অভিযোগ দীর্ঘদিনের পুরোনো।

এতোদিন চুপ থাকলেও এবার আন্দোলন নিয়ে কথা বলেছেন টেন মিনিট স্কুলের প্রতিষ্ঠাতা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী আয়মান সাদিক। একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলকে সাক্ষাৎকারে জানিয়েছেন চলমান কোটা সংস্কার আন্দোলনে নিজের অকুণ্ঠ সমর্থনের কথা।

আয়মান সাদিক বলেন, কোটা আন্দোলন ২০১৮ সালে শুরু হয়েছিল। তখনও আমি প্রোপারলি এ আন্দোলনকে সমর্থন জানিয়েছি। মেধা হবে বাংলাদেশের সবচেয়ে বড় কোটা। এটাতে কোনো ডাউট থাকা উচিত না।

‘‘এ বিষয়টি নিয়ে এবারো আমার সাথে অনেকের কথা হয়েছে। অনেকে সাজেশন চেয়েছে। আমি সাজেশনও দিয়েছি। তবে সেন্ট্রালের কারো সাথে আমার সরাসরি বৈঠক হয়নি। তবে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থীদের সাথে আমার কথা হয়েছে।’’

কোটা আন্দোলনে নিজের সমর্থনের কথা জানিয়ে আয়মান বলেন, ২০১৮ সালেও আমি কোটা আন্দোলনের পক্ষে ছিলাম। সে সময়ের কিছু পোস্ট এখন আবার নতুন করে ভাইরাল হচ্ছে। যেসব পোস্টে আমি আন্দোলনের পক্ষে অবস্থানের কথা জানিয়েছি।

কোটা পদ্ধতির সংস্কারের দাবি তুলে আয়মান বলেন, কোটার যে সংস্কার দরকার, আমি ২০১৮ সালের আন্দোলনের সময় তুলে ধরেছি। সে সময়ের তুলনা ২০২৪ সালে এসে কোটা সংস্কারের প্রয়োজনীয়তা আরও বেড়েছে।

 

সর্বশেষ সংবাদ