দাবার আসরেই মৃত্যুর কোলে ঢলে পড়লেন গ্র্যান্ডমাস্টার জিয়া

গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান
গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান  © সংগৃহীত

জাতীয় দাবা চ্যাম্পিয়নশিপে খেলা চলাকালীন অসুস্থ হয়ে মারা গেলেন গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান। শুক্রবার (০৫ জুলাই) সন্ধ্যা ৬টায় জাতীয় দাবা চ্যাম্পিয়নশিপের ১২তম রাউণ্ডে এ ঘটনা ঘটে।

গ্র্যন্ডমাস্টার এনামুল হোসেন রাজীবের বিপক্ষে ভালো পজিশনেই ছিলেন আরেক গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান। হঠাৎ-ই দাবা ফেডারেশনের রুমে দুই দাবাড়ু শাকিল ও নাইম হন্তদন্ত হয়ে দৌড়ে এসে জানান, ‘জিয়া ভাই মাথা ঘুরে পড়ে গেছে।’

অনাকাঙ্ক্ষিত সেই খবর শুনেই সবাই দ্রুত ছুটে যান দাবা বোর্ডের রুমে। সবাই তড়িঘড়ি করে তাকে ধরে নিচে নামায়। জিএম রাজীবের গাড়িতে করে ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে নিয়ে যায়। মাত্র নয় মিনিটে পল্টনের দাবা ফেডারেশন থেকে হাসপাতালে আনে।

প্রসঙ্গত, গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান দাবা খেলায় ইতিহাস সৃষ্টি করেছেন। ৪৪তম দাবা অলিম্পিয়াডে ছেলে তাহসিন তাজওয়ার জিয়ার সঙ্গে তিনি বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছিলেন। ২০২২ সালে তারাই প্রথম পিতা-পুত্র জুটি, যারা জাতীয় দাবা দলে ছিলেন।

গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুল থেকে এসএসসি পাস করেন। পরে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হন। জিয়া ১৯৯৩ সালে আন্তর্জাতিক মাস্টার (আইএম) খেতাব পান।

এরপর ২০০২ সালে গ্র্যান্ডমাস্টার (জিএম) খেতাব অর্জন করেন। বিগত ২০২১ সালে তিনি ৭.৫/৯ স্কোর নিয়ে ঢাকায় মুজিববর্ষ আমন্ত্রণপত্র জিতেছিলেন। তার খেলার ধরন শক্ত অবস্থানগত।

 

সর্বশেষ সংবাদ