আজ থেকে বাড়ছে ওয়াসার পানির দাম

আজ থেকে বাড়ছে ওয়াসার পানির দাম
আজ থেকে বাড়ছে ওয়াসার পানির দাম  © সংগৃহীত

পূর্ব ঘোষণা অনুযায়ী আজ সোমবার (১ জুলাই) থেকে পানির নতুন দাম কার্যকর হতে যাচ্ছে। এই দফায় এক লাফে পানির দাম বাড়ছে ১০ শতাংশ। সেই অনুযায়ী প্রতি এক হাজার লিটার পানির দাম পড়বে ১৬ টাকা ৭০ পয়সা। আর বাণিজ্যিক গ্রাহকদের জন্য একই পরিমাণ পানির নতুন দাম পড়বে ৪৬ টাকা ২০ পয়সা। এ নিয়ে গত ১৬ বছরে ১৬ বার পানির দাম বাড়ালো ওয়াসা। এ সিদ্ধান্তে গ্রাহক পর্যায়ে ব্যাপক ক্ষোভ দেখা গেছে।

গত ২৯ মে এক বিজ্ঞপ্তিতে পানির দাম বাড়ানোর বিষয়টি জানিয়েছিল ঢাকা ওয়াসা কর্তৃপক্ষ। ঢাকা ওয়াসার দাবি, পরিচালনা ব্যয় এবং বৈদেশিক ঋণের কিস্তি পরিশোধের টাকার পরিমাণ বেড়ে যাওয়ায় তাদের পানির দাম সমন্বয় করতে হয়েছে। এরসঙ্গে পরিচালনা ও রক্ষণাবেক্ষণ এবং ডিএসএল পরিশোধের বিষয়ও জড়িত।

বিজ্ঞপ্তিতে ওয়াসা কর্তৃপক্ষ জানিয়েছে, আবাসিক গ্রাহকদের জন্য প্রতি ১ হাজার লিটার পানির দাম নির্ধারণ করা হয়েছে ১৬ টাকা ৭০ পয়সা, যা এখন আছে ১৫ টাকা ১৮ পয়সা। আর বাণিজ্যিক গ্রাহকদের জন্য একই পরিমাণ পানির দাম নির্ধারণ করা হয়েছে ৪৬ টাকা ২০ পয়সা, যা বর্তমানে আছে ৪২ টাকা। ওয়াসা আইন ১৯৯৬-এর ২২ ধারা অনুযায়ী, মূল্যস্ফীতি সমন্বয়ের লক্ষ্যে পানির দাম বাড়ানো হয়েছে।
 
এবার নিয়ে ২০০৯ সালে আওয়ামী লীগ সরকার দায়িত্ব নেওয়ার পর ১৬ বছরে ঢাকা ওয়াসার পানির দাম বাড়ল ১৬ বার। এর আগে করোনাকালে ঢাকা ওয়াসা দুই বছরে দুবার আবাসিক ও বাণিজ্যিক পর্যায়ে পানির দাম বাড়িয়েছিল। সবশেষ ২০২১ সালের জুলাইয়ে ঢাকা ওয়াসা পানির দাম বাড়িয়েছিল। এক লাফে ১০ শতাংশ পানির দাম বৃদ্ধির বিষয়টি মেনে নিতে চাইছেন না সাধারণ গ্রাহকরা। অযৌক্তিকভাবে গ্রাহকের কাঁধের ওপর বিষয়টি চাপিয়ে দেওয়া হচ্ছে বলেও মন্তব্য করেছেন তারা।

আইন অনুযায়ী, প্রতি বছর ৫ শতাংশ হারে পানির দাম বাড়াতে পারে ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা কর্তৃপক্ষ। তবে, সেক্ষেত্রে ঢাকা ওয়াসার বোর্ড সভায় অনুমোদন পেতে হয় বিষয়টি। আর এর চেয়ে বেশি পানির দাম বাড়াতে হলে অনুমোদন নিতে হয় স্থানীয় সরকার মন্ত্রণালয়ের কাছ থেকে। তবে, অভিযোগ রয়েছে, এবার ১০ শতাংশ পানির দাম বৃদ্ধির বিষয়টি ঢাকা ওয়াসার বোর্ড সভায় তোলা হয়নি‌।

ওয়াসা ২০১৭ সাল থেকে শুরু করে টানা তিন বছর পাঁচ শতাংশ করে পানির দাম বাড়িয়েছে। সরকারের অনুমোদনের পর ২০২০ সালে আবাসিক গ্রাহকদের জন্য পানির দাম ২৫ শতাংশ বৃদ্ধি করা হয়েছিল। সবশেষ ২০২২ সালের জুলাইয়ে ঢাকা ওয়াসা পানির দাম পাঁচ শতাংশ বাড়িয়েছিল। এর আগে গত বছরের ১ আগস্ট ওয়াটার এটিএম বুথের পানির দাম বাড়িয়েছিল ঢাকা ওয়াসা। সেমসয় ওয়াটার এটিএম বুথের প্রতি লিটার পানির মূল্য ৭০ পয়সা ধার্য করা হয়। এর সঙ্গে যোগ হয় ১০ পয়সা ভ্যাট। 

আর সবশেষ ২০২১ সালের জুলাইয়ে ঢাকা ওয়াসা আবাসিক ও বাণিজ্যিক পর্যায়ে পানির দাম বাড়িয়েছিল। ২০২২ সালেও পানির দাম বাড়াতে চেয়েছিল ঢাকা ওয়াসা। কিন্তু তখন ওয়াসার পানির দাম বাড়ানোর বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট হয়। বিধি প্রণয়ন না করে ওয়াসার পানির মূল্যবৃদ্ধি কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল দেন হাইকোর্ট। এরপর এতদিন পানির দাম বাড়ানোর বিষয়টি স্থগিত ছিল।


সর্বশেষ সংবাদ