সারা দেশে ভারী বৃষ্টির পূর্বাভাস, চলতে পারে ৫ দিন

সারা দেশে ভারী বৃষ্টির পূর্বাভাস
সারা দেশে ভারী বৃষ্টির পূর্বাভাস  © সংগৃহীত

মৌসুমি বায়ু সক্রিয় থাকার কারণে দেশের সব বিভাগে বৃষ্টির পরিমাণ বেড়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় ও উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে। আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বলছে, রাজধানীসহ দেশের বেশির ভাগ এলাকাজুড়ে আগামী পাঁচ দিন টানা বৃষ্টি চলতে পারে। সেই সঙ্গে দমকা হাওয়া বয়ে যেতে পারে। কোথাও কোথাও বজ্রপাতের আশঙ্কাও আছে। রোদের দেখা কম পাওয়া যেতে পারে বলে মনে করছে সংস্থাটি।

সোমবার (১ জুলাই) থেকে আবহাওয়া অধিদপ্তরের আগামী  ৪৮ ঘণ্টার এক পূর্বাভাসে এসব তথ্য জানানো হয়।

এতে বলা হয়, পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি মৌসুমী অক্ষের সঙ্গে মিলিত হয়েছে। মৌসুমী বায়ুর অক্ষ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর ফলে রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। 

সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। এদিন সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

মঙ্গলবার রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। এদিন সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এছাড়া আগামী পাঁচ দিন বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়াবিদেরা বলছেন, বছরের এই সময়টাতে আকাশে মেঘ কিছুটা নিচের দিকে নেমে আসে। ফলে বাতাসে আর্দ্রতা বেড়ে যায়। যে কারণে বৃষ্টি ও ঝোড়ো বাতাস থাকা সত্ত্বেও গরম কমে না; বরং তাপমাত্রা বেড়ে গরমের অস্বস্তি তৈরি হয়। আগামী কয়েক দিন টানা বৃষ্টি ও ঝোড়ো হাওয়া চললেও তাপমাত্রা কমার কোনো সম্ভাবনা নেই।

আরও পড়ুন: লিটারে ১ টাকা কমল ডিজেল-কেরোসিনের দাম, কাল থেকে কার্যকর

এদিকে, আগামী দুই দিন সিলেটের বন্যা পরিস্থিতির কিছুটা অবনতি ঘটতে পারে। বাড়তে পারে বেশ কিছু নদীর পানি। বন্যা সতর্কীকরণ কেন্দ্রের পূর্বাভাসে জানানো হয়, ব্রহ্মপুত্র ও যমুনার সঙ্গে সংযুক্ত নদ-নদীর পানি স্থিতিশীল আছে, যা আগামী ৭২ ঘণ্টায় বাড়তে পারে। ভারতে গঙ্গা নদীর পানিও বাড়ছে, তবে পদ্মা নদীর পানি স্থিতিশীল আছে, যা আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। এদিকে মনু, খোয়াই নদী ছাড়া দেশের উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদীগুলোর পানি বাড়ছে।

 

সর্বশেষ সংবাদ