জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি, শনিবার থেকে কার্যকর

গাড়িতে তেল দিচ্ছেন এক কর্মচারী
গাড়িতে তেল দিচ্ছেন এক কর্মচারী  © ফাইল ফটো

জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি করে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। সর্বনিম্ন ৭৫ পয়সা থেকে শুরু করে সর্বোচ্চ আড়াই টাকা পর্যন্ত দাম বৃদ্ধি করা হয়েছে। আগামী শনিবার (১ জুন) থেকে নতুম দামে ডিজেল, অকটেন, পেট্রোল, কেরোসিন কিনতে হবে গ্রাহকদের। 

বৃহস্পতিবার (৩০ মে) বিদ্যুৎ,  জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে এ প্রজ্ঞাপন জারি করা হয়েছে। রাষ্ট্রপতির আদেশক্রমে এতে স্বাক্ষর করেছেন মন্ত্রণালয়ের উপসচিব শেখ মোহাম্মদ বেলায়েত হোসেন।

তথ্য অনুযায়ী, ভোক্তা পর্যায়ে ডিজেল ও কেরোসিনের মূল্য লিটারে ০.৭৫ টাকা বৃদ্ধি করে ১০৭.৭৫ টাকা, পেট্রোলের ক্ষেত্রে ২.৫০ টাকা বৃদ্ধি করে ১২৭.০০ টাকা এবং  অকটেনের ক্ষেত্রে ২.৫০ টাকা বাড়িয়ে ১৩১.০০ টাকা লিটার নির্ধারণ করা হয়েছে।

জানা গেছে, বিশ্ববাজারের সাথে সামঞ্জস্য রেখে করে স্বয়ংক্রিয় ফর্মুলার আলোকে প্রতিমাসে জ্বালানি তেলের মূল্য সমন্বয়  করছে সরকার। গত মার্চ মাস থেকে এ প্রক্রিয়া শুরু হয়েছে। তারই ধারাবাহিকতার প্রাইসিং ফর্মুলার আলোকে জ্বালানি তেলের দাম সমন্বয় করা হয়েছে।

সরকার জানিয়েছে, জ্বালানি তেলের মূল্য কিছুটা হ্রাস পেলেও মার্কিন ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়নের কারণে এ মূল্য সমন্বয় করতে হয়েছে। মূল্য সমন্বয়ের পরেও ভারতের কলকাতায় বর্তমানে ডিজেল লিটার প্রতি ৯০.৭৬ রুপী বা বাংলাদেশী মুদ্রায় ১২৫.৭০ টাকায় এবং পেট্রোল ১০৩.৯৪ রুপী বা বাংলাদেশী মুদ্রায় ১৪৩.৯৬ টাকায় বিক্রি হচ্ছে যা বাংলাদেশ থেকে লিটার প্রতি যথাক্রমে প্রায় ১৭.৯৫ টাকা ও ১৬.৯৬ টাকা |


সর্বশেষ সংবাদ