ব্যবহৃত প্লাস্টিক বর্জ্য জমা দিলেই মিলবে উপহার

প্লাস্টিক বর্জ্য জমা দিলেই মিলছে উপহার
প্লাস্টিক বর্জ্য জমা দিলেই মিলছে উপহার  © সংগৃহীত

ছুড়ে ফেলা বা ব্যবহৃত প্লাস্টিক বর্জ্য জমা দিলেই মিলছে উপহার। পরিবেশ দূষণরোধ ও পরিবেশের সৌন্দর্য রক্ষায় এ উদ্যোগ নিয়েছে কক্সবাজারের চকরিয়ার একটি সামাজিক সংগঠন ‘মানবিক পাঠশালা’। শিক্ষার্থী ও স্থানীয়দের মধ্যে সচেতনতা সৃষ্টির জন্য ‘প্লাস্টিকের বিনিময়ে উপহার নিন’ নামের এ কর্মসূচি ঘোষণা করে সংগঠনটি।

সচেতনতামূলক ক্যাম্পেইনটি উদ্বোধন করেন মানবিক পাঠশালার উপদেষ্টা ও চকরিয়া সরকারি উচ্চবিদ্যালয়ের সিনিয়র শিক্ষক জসিম উদ্দিন। প্রতিদিন চকরিয়া পৌর শহরের বিভিন্ন পয়েন্টে এ কর্মসূচি চলছে।

ব্যবহৃত প্লাস্টিক বর্জ্য জমা দিয়ে উপহার পাওয়া শিক্ষার্থী রিজভী বলেন, প্লাস্টিকের বোতল যত্রতত্র পাওয়া যায়। এর বিনিময়ে যে উপহার পাব, তা কখনো ভাবিনি। অনেক ভালো লাগছে। এর মাধ্যমে আমরা সুন্দর ও পরিচ্ছন্ন পরিবেশ তৈরিতে উৎসাহিত হচ্ছি।’

মানবিক পাঠশালার উপদেষ্টা জসিম উদ্দিন বলেন, ‘শিক্ষাঙ্গনকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে এই উদ্যোগটি প্রশংসনীয়। শুরু থেকেই দারুণ সাড়া পাচ্ছে সংগঠনটি। উপহার হিসেবে বই পেয়ে দারুণ খুশি শিক্ষার্থীরাও। এখান থেকে আমরা দুটি জিনিস শিখছি। একটি পরিবেশ থেকে শিক্ষা, অন্যটি বই থেকে শিক্ষা। সুন্দর আয়োজনের জন্য নিশ্চয়ই মানবিক পাঠশালা প্রশংসার দাবিদার।’

সংগঠনের প্রতিষ্ঠাতা সদস্য তাসিন রাজ্জাক আলভি বলেন, রাস্তাঘাটে প্লাস্টিকসহ বিভিন্ন ধরনের বর্জ্য ফেলা হয়। এতে পরিবেশের সৌন্দর্য হানি ঘটছে। এসব বর্জ্য পরিষ্কারের পাশাপাশি জনসচেতনতা সৃষ্টি হচ্ছে। প্লাস্টিক বর্জ্য জমা দিলেই সবার হাতে উপহার তুলে দেওয়া হচ্ছে। এই কর্মসূচি পালনের মাধ্যমে আমাদের পরিবেশবান্ধব মন-মানসিকতার সৃষ্টি হচ্ছে। জনসচেতনতা ও বসবাসযোগ্য সুন্দর পরিবেশ তৈরিতে সবাইকে উৎসাহিত করতে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

মানবিক পাঠশালার প্রতিষ্ঠাতা ও প্রধান সমন্বয়ক ইরানুল ইসলাম জানান, পানির বোতল ও চিপসের প্যাকেটসহ বিভিন্ন প্লাস্টিক সামগ্রী রাস্তাঘাটে ফেলায় সামাজিক পরিবেশ যেমন দূষণ করে তেমনি জীববৈচিত্র্যের জন্যও হুমকি। তাই প্রাকৃতিক পরিবেশ সমুন্নত রাখতে এ বিশেষ উদ্যোগ গ্রহণ করেছে ‘মানবিক পাঠশালা’। চকরিয়ার বিভিন্ন পয়েন্টে অস্থায়ী বুথ স্থাপন করা হয়েছে যেখানে বই, গাছের চারা ও অন্যান্য পরিবেশবান্ধব উপহার ও বিন সাজানো আছে। জনসাধারণ ও শিক্ষার্থীরা এই বুথে ব্যবহার্য প্লাস্টিক জমা দেবেন এবং উপহার গ্রহণ করবেন।

 

সর্বশেষ সংবাদ