বিশ্ব কচ্ছপ দিবস আজ

সেন্ট হেলেনার অধিবাসী জোনাথন
সেন্ট হেলেনার অধিবাসী জোনাথন  © সংগৃহীত

সরীসৃপ পর্যায়ের উভচর প্রাণী কচ্ছপ। পৃথিবীর প্রাচীন প্রাণিগুলোর মধ্যে অন্যতম একটি কাছিম অথবা কচ্ছপ। এদের আয়ু মানুষের আয়ুর চেয়েও বেশি। তবে পৃথিবীর জলবায়ুর দ্রুত নেতিবাচক পরিবর্তনের সাথে খাপ খাওয়াতে না পেরে প্রায় বিলুপ্ত শান্ত স্বভাবের প্রাণীটি।

বিশ্বজুড়ে কচ্ছপ এবং তাদের বিলুপ্ত হওয়া আবাসস্থলগুলিকে রক্ষা করতে এবং সেই সাথে তাদের বেঁচে থাকতে এবং উন্নতি করতে সহায়তা করার জন্য মানুষের কাজকে উৎসাহিত করতে ২০০০ সাল থেকে আমেরিকান টরটয়েজ রেসকিউ নামক একটি স্বেচ্ছাসেবী সংস্থা দিবসটি পালনে উদ্যোগী হয়। 

বর্তমানে পৃথিবীতে প্রায় ৩০০ প্রজাতির কচ্ছপ রয়েছে বলে জানা যায়। আর বাংলাদেশে রয়েছে ২০ প্রজাতির কচ্ছপ। নদী, ডোবা, খাল-বিল, গভীর সমুদ্র, মাটির গর্ত কিংবা গাছের গুড়ি অথবা বালি সবখানে এদের বসবাস।

কচ্ছপরা সাধারণত রাতের বেলা ডিম পাড়ে, মেয়ে কচ্ছপরা ডিমের জন্য গর্ত করে এবং সেখানে ১ থেকে ৩০টি পর্যন্ত ডিম পাড়ে। ডিম পাড়ার পর মা কচ্ছপ ডিমগুলোকে মাটি, বালি বা অন্য যেকোনো জৈব পদার্থ দিয়ে ঢেকে দেয়। মা কচ্ছপ ডিম পাড়ার পর ডিমগুলো প্রকৃতির দায়িত্বে রেখে চলে যায়। ডিম ফুটে বাচ্চা বের হতে প্রজাতি বিশেষে ৬০ থেকে ১২০ দিন সময় লাগে।

কচ্ছপেরা খুব বেশিদিন জীবিত থাকে। তথ্য অনুযায়ী এখন পর্যন্ত জীবিত কচ্ছপের বয়স ১৭৮ বছর। কচ্ছপটির নাম Jonathan, সেন্ট হেলেনা (St. Helena) দ্বীপের অধিবাসী জোনাথনের বয়স যদি সত্য হয় তবে সে পৃথিবীর সবচেয়ে দীর্ঘায়ু জীবিত প্রাণী।

ধীরগতির এই প্রাণী নদী-নালা, খাল-বিল, পুকুর–ডোবা ভরাট, ঝোপ-ঝাড় বিনষ্ট, পানি দূষণ, খাদ্যাভাব ও মানুষের আক্রমণে পরিবেশের বন্ধু কাট্রা হারিয়ে যাচ্ছে। পৃথিবীর প্রায় ৩০০ প্রজাতির কচ্ছপের মধ্যে প্রায় ১শ’ বিপন্ন হয়ে পড়েছে।

 

সর্বশেষ সংবাদ