ইতিহাসের উষ্ণতম এপ্রিল দেখল দেশ, ২৪ এলাকায় তাপমাত্রার রেকর্ড

ইতিহাসের উষ্ণতম এপ্রিল দেখল দেশ
ইতিহাসের উষ্ণতম এপ্রিল দেখল দেশ  © সংগৃহীত

সারাদেশে দীর্ঘস্থায়ী হচ্ছে তাপদাহ। তীব্র তাপপ্রবাহে অতিষ্ঠ জনজীবন। অতীতে এপ্রিল মাসে দেশে এত দীর্ঘ সময় টানা চরম উষ্ণতার বিস্তার দেখা যায়নি। কখনো তীব্র আবার কখনো অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে দেশের বেশকিছু অঞ্চলের ওপর দিয়ে। মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে যশোরে। ১৯৮৯ এর পর গত ৩৫ বছরে এটিই দেশের সর্বোচ্চ তাপমাত্রা। এবারের এপ্রিল ছিল ৭৬ বছরের মধ্যে উষ্ণতম।

বাংলাদেশের আবহাওয়া অফিস জানায়, আগের যেকোনো বছরের এপ্রিল মাসের চেয়ে চলতি বছরের এপ্রিল ছিল সবচেয়ে উষ্ণ। চলতি বছরের এপ্রিল মাসে তাপপ্রবাহ এতটাই অসহনীয় পর্যায়ে পৌঁছে যে বাংলাদেশের সরকার বাধ্য হয়ে সারাদেশে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে। এই অসহনীয় উত্তাপ ও প্রচণ্ড গরমে হিট স্ট্রোকে ঘটেছে অনেক মৃত্যুর ঘটনা। 

এ বছর এপ্রিল মাসের প্রথম দিন থেকে দেশের বিভিন্ন এলাকায় তাপপ্রবাহ শুরু হয়। এপ্রিলজুড়েই এই তাপপ্রবাহ ছিল। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছিল, দেশে গত ৭৬ বছরে এত বিস্তৃত এলাকাজুড়ে এবং এই মাত্রায় তাপপ্রবাহ হয়নি।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. আবুল কালাম মল্লিক বলেন, 'এ বছর এপ্রিলে দেশের ৮০ শতাংশ জায়গায় তাপপ্রবাহ ছিল। এর আগে আমরা এমন অবিচ্ছিন্ন এবং বিস্তৃত তাপপ্রবাহ দেখিনি।' তিনি বলেন, ১৯৪৮ সালে রেকর্ড রাখা শুরু করার পর থেকে গরম ও তাপপ্রবাহের বিস্তৃতির পরিপ্রেক্ষিতে বাংলাদেশে এই এপ্রিল ছিল এ পর্যন্ত সবচেয়ে উষ্ণ এপ্রিল মাস।

তিনি জানান, ২০১০ সাল পর্যন্ত ৩০ বছর যাবত এপ্রিল মাসের দৈনিক সর্বোচ্চ গড় তাপমাত্রা ছিল ৩৩.২ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু চলতি বছরের এপ্রিলে বাংলাদেশের বিভিন্ন আবহাওয়া স্টেশনে এ তাপমাত্রার চেয়েও দুই থেকে আট ডিগ্রি সেলসিয়াস বেশি দৈনিক সর্বোচ্চ গড় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য বলছে, সার্বিকভাবে দেশে এবারের এপ্রিল মাসে গড় সর্বোচ্চ তাপমাত্রা ৩ ডিগ্রি সেলসিয়াস বেড়ে দাঁড়িয়েছে ৩৬ দশমিক ২ ডিগ্রিতে। বৃষ্টিও কম হয়েছে। এপ্রিল মাসে গড়ে বৃষ্টি হয় ১৩০ দশমিক ২ মিলিমিটার। এবারের এপ্রিলে তার চেয়ে ৮১ শতাংশ বৃষ্টি কম হয়েছে। রংপুর ও রাজশাহী বিভাগ একেবারেই বৃষ্টিহীন ছিল। রাজধানীতে বৃষ্টি কম হয়েছে ৯১ শতাংশ।

আবহাওয়া অধিদপ্তরের উপাত্ত বিশ্লেষণ করে দেখা যায়, ৪৪টি জেলার মধ্যে চলতি বছর এপ্রিল মাসে ২৪টি জেলার সর্বোচ্চ তাপমাত্রা আগের যেকোনো সময়ের (হিসাব শুরুর পর) চেয়ে বেড়ে গেছে। এর মধ্যে তেঁতুলিয়া, কুড়িগ্রামের রাজারহাট, নওগাঁর বদলগাছি, কুষ্টিয়া ও গোপালগঞ্জে তাপমাত্রা প্রায় ২ ডিগ্রি সেলসিয়াস করে বেড়েছে। দক্ষিণের খুলনা বিভাগের মধ্যে তিনটিতেই তাপমাত্রা বেড়েছে। সেগুলো হলো খুলনা, মোংলা ও কুষ্টিয়ার কুমারখালী। এর মধ্যে খুলনা ও মোংলা উপকূলীয় এলাকার মধ্যে পড়েছে।

এদিকে, রাজধানী ঢাকায় দিন দিন তাপমাত্রা বেড়েই চলেছে। ২০১৭ সালে যে তাপমাত্রা ছিল, ২০২৪ সালে এসে তা হয়েছে ৩৭ দশমিক ৩৮ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ গত সাত বছরে ৩ ডিগ্রির বেশি বেড়েছে তাপমাত্রা। এরমধ্যে এলাকা ভিত্তিক সবচেয়ে বেশি গরম বেড়েছে মহাখালী ও গুলিস্তানে। বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্রের (ক্যাপস) করা ২০১৭ ও ২০২৪ সালের ঢাকা শহরের বিভিন্ন এলাকার তাপমাত্রার তারতম্যের মূল্যায়ন সম্পর্কিত প্রতিবেদন থেকে জানা গেছে এ তথ্য।

প্রতিবেদনে দেখা গেছে, ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) আওতাধীন এলাকায় ২০১৭ সালে গড় তাপমাত্রা ছিল ৩৩ দশমিক ৩৯ ডিগ্রি সেলসিয়াস। ২০২৪ সালে সেটি হয়েছে ৩৭ দশমিক ৩৮ ডিগ্রি সেলসিয়াস। অপরদিকে ২০১৭ সালে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) বিভিন্ন এলাকায় গড় তাপমাত্রা ছিল ৩৩ দশমিক ৫০ ডিগ্রি সেলসিয়াস। ২০২৪ সালে এসে বেড়ে হয়েছে ৩৬ দশমিক ৫৪ ডিগ্রি সেলসিয়াস।

এলাকায় ভিত্তিক তাপমাত্রার প্রতিবেদনে দেখা গেছে, গ্রীষ্মে ২০১৭ সালে মতিঝিল এলাকায় তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৫০ ডিগ্রি সেলসিয়াস। আর ২০২৪ সালে এসে মতিঝিলে বেড়েছে ৩৯ দশমিক ০১ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। অর্থাৎ গত সাত বছরের ব্যবধানে এই এলাকায় তাপমাত্রা বেড়েছে ৩ দশমিক ৫১ ডিগ্রি সেলসিয়াস।

অন্যদিকে রাজধানীর অন্যতম ব্যস্ত এলাকা গুলিস্তানে ২০১৭ সালে তাপমাত্রা ছিল ৩৪ ডিগ্রি সেলসিয়াস, ২০২৪ সালে এসে ৪০ দশমিক ০৮ ডিগ্রী সেলসিয়াস হয়েছে। ধানমন্ডি এলাকায় তাপমাত্রা ছিল ৩২ দশমিক ৫০ ডিগ্রি, ২০২৪ সালে এই এলাকায় তাপমাত্রা আগের তুলনায় বেড়েছে ৫ দশমিক ৫৪ ডিগ্রি সেলসিয়াস।

অপরদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশন আওতাধীন মহাখালী এলাকায় সবচেয়ে বেশি তাপমাত্রা বেড়েছে। এই এলাকায় ২০১৭ সালে তাপমাত্রা ছিল ৩৩ দশমিক ৫০ ডিগ্রি সেলসিয়াস। ২০২৪ সালে এসে দাঁড়িয়েছে ৪১ দশমিক ০৫ ডিগ্রি সেলসিয়াসে। গত ৭ বছরের ব্যবধানে মহাখালীতে তাপমাত্রা বেড়েছে প্রায় সাড়ে ৭ ডিগ্রি। অন্যদিকে তেজগাঁও, মিরপুর-১০, ফার্মগেট এলাকায় গত ৭ বছরের তুলনায় তাপমাত্রা বেড়েছে সাড়ে ৩ ডিগ্রির বেশি।

 

সর্বশেষ সংবাদ