এবার একই দিনে ঈদ হতে পারে বাংলাদেশ ও সৌদি আরবে

ঈদ উদযাপন
ঈদ উদযাপন  © ফাইল ছবি

এ বছর পবিত্র ঈদুল ফিতর কবে হবে তা নির্ভর করছে চাঁদ দেখার ওপর। ইতোমধ্যে ঈদ উদযাপনের লক্ষ্যে ঢাকা ছাড়তে শুরু করেছে মানুষ। 

ধারণা করা হচ্ছে, এ বছর সৌদি আরব ও বাংলাদেশে একই দিনে ঈদ উদযাপন হতে পারে। এই ধারণাকে আরও বেশি জোরদার করছে বিখ্যাত জ্যোতির্বিজ্ঞানীদের মন্তব্য। জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন আজ সোমবার সৌদি আরবে শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ার সম্ভাবনা নেই। আগামীকাল মঙ্গলবার চাঁদ দেখা যেতে পারে।  মঙ্গলবার চাঁদ দেখা গেলে সৌদিতে ঈদ হবে বুধবার।

বাংলাদেশের আবহাওয়া দপ্তর থেকে বলা হয়েছে, এ বছর বাংলাদেশে রমজান মাস ৩০ দিনের হতে পারে। তবে দক্ষিণ এশিয়ার আরেক দেশ পাকিস্তানের আবহাওয়া অফিস জানিয়েছে, এবার পাকিস্তানে রোজা ২৯টি হতে পারে। কারণ ৯ এপ্রিল রাতেই দেশটির আকাশে ঈদের চাঁদ দেখা যাবে। পাকিস্তানে বুধবার ঈদ উদযাপিত হলে এদিন বাংলাদেশেও ঈদুল ফিতর উদযাপনের সম্ভাবনা প্রবল। কেননা দক্ষিণ এশিয়ার ভারত, পাকিস্তান ও বাংলাদেশে একই সাথে ঈদ উদযাপিত হয়ে আসছে।

পাকিস্তানে বুধবার (১০ এপ্রিল) ঈদুল ফিতরের প্রথম দিন উদযাপিত হবে বলে দেশটির জাতীয় চাঁদ দেখা কমিটি রুয়েত-ই-হেলালের গবেষণা কাউন্সিল জানিয়েছে।

দেশটির জাতীয় চাঁদ দেখা কমিটির সদস্য খালিদ ইজাজ সামা টিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, তাদের হাতে থাকা তথ্য অনুযায়ী নতুন চাঁদের জন্ম হবে সোমবার রাত ১১ টা ২১ মিনিট থেকে এবং তার বয়স যখন ১৯ ঘণ্টা ১৪ মিনিট হবে, তখন অর্থাৎ মঙ্গলবার সন্ধ্যায় দেখা দেবে সেই চাঁদ। দেখা দেওয়ার পর আকাশে সেই চাঁদ ৩৬ মিনিট পর্যন্ত দেখা যাবে।

বিখ্যাত মুসলিম জোতির্বিজ্ঞানী ইসা আল-গাফিলি বলেছেন, সৌদি আরবে আজ সোমবার শাওয়ালের চাঁদ দেখা অসম্ভব হবে। এদিনও সূর্যের আগে চাঁদ অস্ত যাবে ও সূর্যাস্তের পর পর্যন্ত নতুন চাঁদের জন্ম হবে না বলে জানিয়েছেন তিনি।

পাকিস্তানের জাতীয় চাঁদ দেখা কাউন্সিল এবং বিখ্যাত জোতির্বিজ্ঞানী ইসা আল-গাফিলির ভবিষ্যত বাণী যদি একই হয়ে যায় তাহলে সৌদি আরব এবং বাংলাদেশে একই সঙ্গে ঈদুল ফিতর উদযাপিত হতে পারে।

 

সর্বশেষ সংবাদ