শিক্ষাপ্রতিষ্ঠানে এলাকাভিত্তিক ভিন্ন সময়ে ছুটির চিন্তা সরকারের

রাজধানীতে জিআরএসসিএসআই প্রকল্পের জাতীয় পর্যায়ের লার্নিং শেয়ারিং বিষয়ক কর্মশালা
রাজধানীতে জিআরএসসিএসআই প্রকল্পের জাতীয় পর্যায়ের লার্নিং শেয়ারিং বিষয়ক কর্মশালা  © সংগৃহীত

এলাকাভিত্তিক ভিন্ন সময়ে শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি দেওয়ার বিষয়ে সরকার ভাবছে বলে জানিয়েছেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম। তিনি বলেছেন, এখন একই সময়ে সারাদেশে শীতকালীন কিংবা গ্রীষ্মকালীন ছুটি দেওয়া হয়। সেটি পরিবর্তনের বিষয়ে আলোচনা হচ্ছে। বৃহস্পতিবার (২১ মার্চ) রাজধানীর গুলশানে একটি হোটেলে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

জেন্ডার রেসপন্সিভ স্কুল অ্যান্ড কমিউনিটি সেফটি ইনিশিয়েটিভস (জিআরএসসিএসআই) প্রকল্পের জাতীয় পর্যায়ের লার্নিং শেয়ারিং বিষয়ক এ কর্মশালার আয়োজন করা হয়। প্ল্যান ইন্টারন্যাশনাল জাপানের অর্থায়নে, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ ও ইকো সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও) প্রকল্পটি বাস্তবায়ন করছে। 

ইএসডিও প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক ড. মো. শহীদ উজ জামানের সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের ডিরেক্টর অব প্রোগ্রাম ম্যানেজমেন্ট অ্যান্ড ইমপ্লিমেন্টেশন আফরোজ মহল। 

কর্মশালায় এনসিটিবি চেয়ারম্যান বলেন, শীতকালীন ছুটির সময় যদি কিছু এলাকায় প্রয়োজন অনুযায়ী পরিবর্তন হয়, তাহলে উত্তরবঙ্গসহ কিছু এলাকায় সঠিক সময়ে বন্ধ পাবে শিক্ষার্থীরা। গ্রীষ্মকালীন এবং বন্যাপ্রবণ এলাকায় বন্যার সময়ে ছুটি পাবে। এ বিষয়ে রূপরেখা আসবে শিগগিরই।

আরো পড়ুন: একীভূত হচ্ছে কম শিক্ষার্থী থাকা প্রাথমিক বিদ্যালয়, প্রস্তুত তালিকা

ফরহাদুল ইসলাম বলেন, জাতীয় পর্যায়ে দুর্বলতা হচ্ছে দুর্গম ও পকেটগুলোতে যেতে পারছি না। এসব এলাকায় বেসরকারি প্রতিষ্ঠান ও এনজিও কাজ করছে। এ কারণে শিক্ষার্থীরা দুর্যোগ মোকাবিলায়, সুরক্ষা ও স্বাস্থ্যবিধির বিষয়ে সচেতন হয়েছে। এ প্রকল্পটি স্কুল শিক্ষার্থী এবং স্থানীয় কমিউনিটির উদ্যোগের মাধ্যমে দুর্যোগ সহনশীল, নিরাপদ স্কুল এবং কমিউনিটিতে অনুকূল পরিবেশ গড়ে তোলার জন্য অবদান রেখেছে। 


সর্বশেষ সংবাদ