কমছে মেট্রোরেলের বিরতির সময়, বাড়ছে না বগি

মেট্রোরেলের টিকিট কাটতে যাত্রীদের ভীড়
মেট্রোরেলের টিকিট কাটতে যাত্রীদের ভীড়  © টিডিসি ফটো

মেট্রোরেলের যাত্রাপথে বিরতির সময় কমানোর ব্যবস্থা করা হচ্ছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তবে ঢাকা শহরের অভ্যন্তরে চলাচলকারী এই বাহনটির বগির সংখ্যা বৃদ্ধি করা হবে না বলেও জানান তিনি। সোমবার (১২ ফেব্রুয়ারি) সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি। 

ওবায়দুল কাদের বলেন, বাংলাদেশে মেট্রোরেল চালু করা যাবে—এটি কয়েক বছর আগে স্বপ্নের মতো ছিল। বাংলাদেশে ইতিমধ্যে ছয়টি করে বগি কাজ করছে। বিশ্বের কোনো দেশে মেট্রোরেলের বগি পাঁচটির বেশি নয়। এটা সাধারণ রেলওয়ে না। তবে ফ্রিকোয়েন্সি ২ মিনিট করে কমানোর ব্যবস্থা হচ্ছে।

বর্তমানে সকাল ৮টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ট্রেন চলাচল করছে। ব্যস্ত সময়, অর্থাৎ পিক আওয়ারে ১০ মিনিট পরপর এবং বাকি সময় ১২ মিনিট পরপর ট্রেন চলাচল করে।

ঢাকায় মেট্রোরেল-ব্যবস্থা নির্মাণ ও পরিচালনার দায়িত্বে থাকা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) বলছে, উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত সাড়ে তিন মিনিট পরপর ট্রেন চালানোর সক্ষমতা আছে তাদের। এখন চলছে ১০ থেকে ১২ মিনিট বিরতিতে। পুরোদমে এবং বাড়তি সময় ট্রেন চালাতে বাড়তি জনবল দরকার। জনবলের প্রশিক্ষণ দরকার। সেখানে ঘাটতি রয়েছে।  


সর্বশেষ সংবাদ