আজও বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় শীর্ষে ঢাকা

আজও বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় শীর্ষে ঢাকা
আজও বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় শীর্ষে ঢাকা  © ফাইল ছবি

বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় আজও সবার ওপরে রয়েছে ঢাকা। আজ শুক্রবার সকাল ৮টায় এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ২৯৮ নিয়ে বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় শীর্ষে উঠে এসেছে ঢাকা।

এয়ার কোয়ালিটি ইনডেক্সে বলা হয়েছে, ঢাকার বাতাসকে 'অত্যন্ত অস্বাস্থ্যকর' বলে অভিহিত করা হয়েছে, যা বাসিন্দাদের জন্য মারাত্মক স্বাস্থ্যঝুঁকি তৈরি করছে। তালিকায় বাংলাদেশের রাজধানীর পরেই রয়েছে ভারতের দিল্লি, কলকাতা, পাকিস্তানের করাচি ও বসনিয়া হার্জেগোভিনার সারায়েভোর অবস্থান। এই শহরগুলো একিউআই স্কোর যথাক্রমে ২৭৭, ২০৮, ২০৫ ও ১৯৬ একিউআই স্কোর নিয়ে তালিকার দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে।

দীর্ঘদিন ধরে বায়ুদূষণে ভুগছে ঢাকা। অনেক দিন ধরেই বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর শহরের তালিকায় প্রথম সারিতে রয়েছে ঢাকা। বিশেষ করে শহরটিতে শীতকালে বাতাসের গুণমান সাধারণত অস্বাস্থ্যকর হয়ে যায়। তবে বর্ষাকালে এই অবস্থার কিছুটা উন্নতি হয়। ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলো ঢাকার এই অবস্থা তৈরির অন্যতম উৎস বলে উল্লেখ করেছে পরিবেশ অধিদপ্তর ও বিশ্বব্যাংক।

জানা যায়, কোনো এলাকার একিউআই স্কোর ১০১ থেকে ১৫০ এর মধ্যে হলে বাতাসের মান 'সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর' এবং ১৫০ থেকে ২০০ এর মধ্যে হলে বাতাস 'অস্বাস্থ্যকর' বলে মনে করা হয়। এছাড়া ২০১ থেকে ৩০০ এর মধ্যে 'খুব অস্বাস্থ্যকর' বলা হয় এবং ৩০১+ একিউআই স্কোরকে 'ঝুঁকিপূর্ণ' হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

বাতাসে বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোনের (ও৩) ওপর ভিত্তি করে একিউআই নির্ধারণ করা হয়। একিউআই স্কোরের সর্বোচ্চ পর্যায় থেকে খুব বেশি দূরে নেই ঢাকার বাতাস। এমনটি হলে তীব্র স্বাস্থ্যঝুঁকিতে পড়বে শহরটির বাসিন্দারা।


সর্বশেষ সংবাদ