বছরের শুরুর দিনেই দূষিত শহরের শীর্ষে ঢাকা

  © ফাইল ছবি

দীর্ঘদিন ধরে বিশ্বের দূষিত শহরের তালিকায় প্রথমসারিতে রয়েছে ঢাকা। প্রতিনিয়ত অবস্থানের ওঠানামা করলেও বহুদিন থেকে শীর্ষ দশে রয়েছে এই শহর। সেই সঙ্গে মাঝেমধ্যেই দূষিত শহরগুলোর মধ্যে প্রথম স্থানে উঠে আসে ঢাকার নাম। এরই ধারাবাহিকতায় ঢাকার বাতাসের মান আজ ইংরেজি নতুন বছরের শুরুর দিনেও খুবই অস্বাস্থ্যকর রয়েছে। 

বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক অনুযায়ী, সোমবার (১ জানুয়ারি) সকাল নয়টায় ২৪৪ স্কোর নিয়ে দূষিত শহরের শীর্ষে অবস্থান করছে বাংলাদেশের রাজধানী। দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারতের কলকাতা। শহরটির স্কোর ২৩২।

সূচকে তৃতীয় অবস্থানে রয়েছে চীনের চেংদু। শহরটির স্কোর হচ্ছে ২১৬। এছাড়া ২১৪ স্কোর নিয়ে ভারতের দিল্লি চতুর্থ এবং ঘানার আক্রা ২০৯ স্কোর নিয়ে পঞ্চম স্থানে আছে। এর অর্থ হচ্ছে এসব শহরের বায়ুর মান খুবই অস্বাস্থ্যকর।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয়। সেই সঙ্গে তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে তা জানায়। বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন (ও৩)।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।


সর্বশেষ সংবাদ