ভিকারুননিসা কেন্দ্রে ভোটার ৫৭৬৪, দেড় ঘণ্টায় ভোট পড়ল ১৭টি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন  © সংগৃহীত

দেশব্যাপী শুরু হয়েছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ। এদিকে রাজধানীর সিদ্ধেশ্বরীর ভিকারুননিসা নূন স্কুলের দুটি কেন্দ্রে আজ সকাল থেকে শুরুর দু’ঘণ্টায় ভোট পড়েছে ১৭টি। এই কেন্দ্রের ভোটার সংখ্যা ৫ হাজার ৭৬৪। এরমধ্যে পুরুষ কেন্দ্রে ভোটারের সংখ্যা ২৮৩৭। নারী ভোটার ২৯২৭। ভোটকেন্দ্রের সামনে ও ভেতর নেই ভোটারের উপস্থিতি।

রোববার (৭ জানুয়ারি) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীন ভোটগ্রহণ চলবে ২৯৯ আসনে। এবারের নির্বাচনে ২৮টি রাজনৈতিক দল ও স্বতন্ত্র প্রার্থী মিলিয়ে ১ হাজার ৯৭০ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন বলে জানিয়েছে ইসি।

জানা গেছে, ভিকারুননিসা নূন স্কুলের দুই কেন্দ্রের সামনেই পুলিশের সতর্ক অবস্থান। পুরুষ কেন্দ্রটিতে ভোটগ্রহণ শুরুর প্রথম দেড় ঘণ্টায় ভোট পড়েছে মাত্র ছয়টি। নারী কেন্দ্রের ভোটারের উপস্থিতিও তুলনামূলক কম।

এদিকে, আজ সকাল থেকে শুরুর দু’ঘণ্টায় ১৫৬টি ভোট পড়েছে ঢাকা সিটি কলেজ কেন্দ্রে। কেন্দ্রের তিনজন দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন। তারা জানান, দু’ঘণ্টায় তিনটি বুথে যথাক্রমে ৪৬, ৫৪ ও ৫৬টি ভোট পড়েছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে এ সংখ্যা বাড়বে। সরেজমিনে গিয়ে সংরক্ষিত এলাকায় কয়েকজন নারীকে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। তবে কারও সঙ্গে এনআইডি কার্ড ছিল না। তারা ভুল করে এনআইডি আনেননি বলে জানান। এরপর সেখান তাদের সরিয়ে দেওয়া হয়।

নির্বাচন কমিশনের দেয়া তথ্য অনুযায়ী, দেশে এখন মোট ভোটার সংখ্যা ১১ কোটি ৯৬ লাখ ৮৯ হাজার ২৮৯ জন। এবারের জাতীয় নির্বাচনে পুরুষ ভোটারের সংখ্যা ৬ কোটি ৭৬ লাখ ৯ হাজার ৭৪১ জন। নারী ভোটারের সংখ্যা ৫ কোটি ৮৯ লাখ ১৮ হাজার ৬৯৯ জন। হিজড়া ভোটার ৮৪৯ জন।

আরও পড়ুন: ঢাকা সিটি কলেজ কেন্দ্রে ২ ঘণ্টায় ১৫৬ ভোট

আজকের দিনটি জনগণের ক্ষমতা প্রয়োগের দিন। ভোটের মাধ্যমে আজ তারা আগামী চার বছরের জন্য দেশ পরিচালনায় জনপ্রতিনিধি নির্বাচন করবেন। এবারের নির্বাচনে ৪২ হাজার ২৫টি কেন্দ্র রয়েছে। নির্বাচনে সবচেয়ে বেশি প্রার্থী রয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের। হাইকোর্ট থেকে তিনজন প্রার্থিতা ফিরে পাওয়ায় দলটির প্রার্থী ২৬৬ জন। 

এছাড়া জাতীয় পার্টির ২৬৫ জন, তৃণমূল বিএনপির ১৩৫, ন্যাশনাল পিপলস পার্টির ১২২, বাংলাদেশ কংগ্রেসের ৯৬, বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলনের ৫৬ জনসহ নির্বাচন কমিশনে (ইসি) নিবন্ধিত ২৭টি রাজনৈতিক দলের প্রার্থী সংখ্যা ১ হাজার ৫৩৪। স্বতন্ত্র প্রার্থী ৪৩৬ জন। সব মিলিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১ হাজার ৯৭০ জন। এরমধ্যে ৯০ জন নারী ও ৭৯ জন ক্ষুদ্র নৃগোষ্ঠীর প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।


সর্বশেষ সংবাদ