বাড়ছে বাংলাদেশি নারীদের গড় উচ্চতা

  © ফাইল ফটো

বাংলাদেশি নারীদের গড় উচ্চতা দিন দিন বাড়ছে। তবে যেসব নারী তাঁদের বয়স ১৭ বছর হওয়ার আগে সন্তান জন্ম দিচ্ছেন, তাঁদের উচ্চতা বাকি জীবনে আর বাড়ে না বা কম বাড়ে। এসব নারীর উচ্চতা অন্যদের তুলনায় অর্থাৎ যাঁরা আরও বেশি বয়সে সন্তান জন্ম দিচ্ছেন, তাঁদের তুলনায় ১ সেন্টিমিটার কম থেকে যাচ্ছেন।

আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআরবি), বাংলাদেশ ব্যাংক, যুক্তরাজ্যের পপডেভ কনসালটেন্সি লিমিটেড এবং যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনা বিশ্ববিদ্যালয়ের অঙ্গপ্রতিষ্ঠান ডেটা ফর ইম্প্যাক্টের এর সাতজন গবেষকের গবেষণায় উঠে এসেছে এমন তথ্য। 

ওই গবেষণায় দেখা গেছে সত্তরের দশকে দেশের নারীদের গড় উচ্চতা ছিল ১৫০ দশমিক ৩ সেন্টিমিটার (৫৯ দশমিক ১৭ ইঞ্চি)। নব্বইয়ের দশকের শেষ দিকে উচ্চতা বেড়ে হয় ১৫১ দশমিক ৬ সেন্টিমিটার (৫৯ দশমিক ৬৯ ইঞ্চি বা প্রায় ৫ ফুট)। দুই সময়ের মধ্যে নারীদের উচ্চতার পার্থক্য হয় ১ দশমিক ৩ সেন্টিমিটার।

গবেষকেরা বলছেন, ১৯৭৪ থেকে ১৯৯৮ সালের মধ্যে জন্মগ্রহণকারী নারীদের উচ্চতা বছরে গড়ে শূন্য দশমিক শূন্য ৩ সেন্টিমিটার করে বেড়েছে। এর পরে জন্ম নেওয়া নারীরা এই গবেষণার আওতায় ছিলেন না। শরীর গঠনতন্ত্র বিজ্ঞান অনুযায়ী ১৬ বছর বয়স পর্যন্ত মানুষের উচ্চতা বৃদ্ধি পেতে থাকে এবং ৩০ বছরের পর তা সংকুচিত হয়। তাই জরিপের দিন যাঁদের বয়স ২০ থেকে ২৯ বছরের মধ্যে ছিল, তাঁদের তথ্যই এই গবেষণায় নেওয়া হয়েছে। এসব নারী ছিলেন বিবাহিত।

গবেষণায়া আরও উছে এসেছে সমাজের সবচেয়ে ধনী শ্রেণির নারীদের গড় উচ্চতা সবচেয়ে দরিদ্র শ্রেণির নারীদের চেয়ে বেশি। ধনী শ্রেণির নারীদের গড় উচ্চতা দেখা গেছে ১৫১ দশমিক ৫ সেন্টিমিটার। অন্যদিকে সবচেয়ে দরিদ্র শ্রেণির নারীদের গড় উচ্চতা ১৫০ দশমিক ৩ সেন্টিমিটার। অর্থাৎ সমাজের দুই শ্রেণির নারীদের গড় উচ্চতার পার্থক্য ১ দশমিক ২ সেন্টিমিটার।

গবেষকেরা সারা দেশের ২৮ হাজার ২২১ জন নারীর তথ্য বিশ্লেষণ করেছেন। তাঁদের তথ্য গবেষকেরা পেয়েছেন ২০০৪, ২০০৭, ২০১১, ২০১৪ এবং ২০১৭-১৮ সালের বাংলাদেশ জনমিতি ও স্বাস্থ্য জরিপ থেকে।গবেষকদের চোখে নারীদের উচ্চতা বৃদ্ধির বিষয়টি ধরা পড়েছে। তাঁরা বলছেন, গড় উচ্চতা বাড়লেও দারিদ্র্যের মধ্যে বসবাস করছেন বা কৈশোরে সন্তান জন্ম দিয়েছেন, এমন নারীরা উচ্চতায় পিছিয়ে রয়েছেন।


সর্বশেষ সংবাদ