বিএনপি নেতাকর্মী গ্রেপ্তারে ইইউর উদ্বেগ

জোসেপ বরেল
জোসেপ বরেল  © ফাইল ছবি

২৮ অক্টোবরকে কেন্দ্র করে বিএনপির আট হাজার নেতাকর্মী গ্রেপ্তারে উদ্বেগ প্রকাশ করেছে ইইউরোপীয় ইউনিয়ন। রবিবার (৫ নভেম্বর) রাতে এক এক্স (সাবেক টুইটার) বার্তায় উদ্বেগ প্রকাশ করেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্র ও নিরাপত্তা দপ্তরের হাই রিপ্রেজেনটেটিভ ও ইউরোপীয় কমিশনের ভাইস প্রেসিডেন্ট জোসেপ বরেল।

তিনি বলেন, বাংলাদেশে অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য শান্তিপূর্ণ উপায় খোঁজা জরুরি। বাংলাদেশে বিরোধী দলের ৮ হাজার কর্মীদের গ্রেপ্তারের ঘটনায় উদ্বেগ প্রকাশ করছি। ন্যায়বিচার সকল ক্ষেত্রে নিশ্চিত করতে হবে। আমরা সকল রাজনৈতিক দলকে সহিংসতা থেকে বিরত থাকতে উৎসাহিত করি। মৌলিক স্বাধীনতা, মানবাধিকার, গণতন্ত্রের জন্য সহায়ক একটি অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য শান্তিপূর্ণ উপায় খুঁজে বের করা জরুরি।

এর আগে বাংলাদেশে রাজনৈতিক দলগুলোর মধ্যে প্রকৃত সংলাপকে উৎসাহিত করেছেন ইউরোপীয় কমিশনের ভাইস প্রেসিডেন্ট জোসেপ বরেল। এ ছাড়া বাংলাদেশে সকল রাজনৈতিক দল ও নাগরিকদের রাজনৈতিক অধিকার চর্চা এবং সংসদীয় নির্বাচনে অংশগ্রহণের জন্য উৎসাহিত করেছেন তিনি।

প্রসঙ্গত, গত ২৮ অক্টোবর রাজধানীর নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশ ঘিরে দলটির নেতাকর্মীদের সঙ্গে কয়েক দফায় সংঘর্ষ হয় পুলিশের। এতে এক পুলিশ সদস্য এবং যুবদলের এক নেতা নিহত হন। আর সংঘর্ষের কারণে পণ্ড হয় মহাসমাবেশ।

এরপর রাজধানী ঢাকাসহ সারাদেশে বিরোধী দল বিএনপির নেতাকর্মীদের গ্রেপ্তার শুরু করে পুলিশ। ওই ঘটনার পর শনিবার (৪ নভেম্বর) পর্যন্ত দলটির অন্তত ৭ হাজার ৮৩৫ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়। এদের মধ্যে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ শীর্ষ পর্যায়ের অন্তত সাতজন নেতা রয়েছেন। এছাড়া সাবেক সংসদ সদস্যসহ জেলা ও মহানগর পর্যায়ের অন্তত অর্ধশতাধিক গুরুত্বপূর্ণ নেতা রয়েছেন।


সর্বশেষ সংবাদ