গণপরিবহন শূন্য ঢাকার রাস্তা, ভোগান্তিতে যাত্রীরা

গণপরিবহন শূন্য ঢাকার অধিকাংশ সড়ক
গণপরিবহন শূন্য ঢাকার অধিকাংশ সড়ক   © সংগৃহীত

দেশের প্রধান দুই দল আওয়ামী লীগ ও বিএনপির সমাবেশ করবে আজ। এছাড়া জামায়াতসহ অন্যান্য বিরোধী দলগুলোও সমাবেশ ডাকায় রাজধানীতে বেশ আতংক বিরাজ করছে। সমাবেশ ঘিয়ে নাশকতা হতে পারে এমন আশঙ্কা এবং পুলিশের ব্যাপক তল্লাশির কারণে রাজধানীতে গণপরিবনের তীব্র সংকট দেখা দিয়েছে। ফলে ঢাকার সাথে সারা দেশের যান চলাচল তেমন দেখা যাচ্ছে না। এতে দুর্ভোগে পড়েছেন সাধারণ ‍যাত্রীরা।

শনিবার (২৮ অক্টোবর) সকালে মতিঝিল, পল্টন মোড়, কারওয়ান বাজার, বাড্ডা, নতুনবাজার, কুড়িল বিশ্বরোড এলাকা ঘুরে এমন চিত্র দেখা গেছে। মহাসড়ক গুলো ফাঁকা। বাস ছাড়াও সিএনজি, রাইড শেয়ারিং-এর কার, ভাড়ায় চালিত প্রাইভেটকারসহ অন্যান্য বাহনও তেমন দেখা যাচ্ছে না। গণপরিবহন না থাকার সুযোগে ছোট যানবাহনগুলো দ্বিগুণ-তিনগুণেরও বেশি ভাড়া হাঁকাচ্ছেন।

পুলিশের তল্লাশি চৌকিতে উপযুক্ত কারণ দেখিয়ে মাঝে মধ্যে দুই একটি অটোরিকশা ও প্রাইভেটকার নগরীতে প্রবেশের অনুমতি পাচ্ছে। ফলে ভোগান্তিতে পড়েছেন অফিসগামী যাত্রীরা। বাইরে কোনো যানবাহন না পেয়ে কয়েক ঘণ্টা অপেক্ষা করতে দেখা গেছে। অনেকে অপেক্ষার পরে কোনো উপায় না পেয়ে বাসায় ফেরত যাচ্ছেন।

ঢাকার অন্যতম প্রবেশ মুখ গাবতলী থেকে ঢাকার ভেতরে যাত্রীবাহী বাস খুবই কম চলাচল করেছে। মাঝেমধ্যে একটি-দু'টি বিআরটিসি ও অন্যান্য পরিবহনের বাস চলাচল করতে দেখা যায়। বাস না পেয়ে অনেককেই হেঁটে ঢাকার ভেতরে প্রবেশ করতে দেখা গেছে। 

আরও পড়ুন: মতিঝিল এলাকায় জামায়াত-শিবিরের শোডাউন, পুলিশের বাধা

কল্যাণপুর বাসস্ট্যান্ড ও শ্যামলীর সোহরাওয়ার্দী হাসপাতালের সামনে প্রায় একই চিত্র। মাঝে মধ্যে দু-একটি বাস ছাড়া তেমন গণপরিবহন চোখে পড়ছে না।

3-653c920b0e2d1

রাজধানীর ব্যস্ততম ফার্মগেটের চিরচেনা যানজটও আজ চোখে পড়েনি। কর্মব্যস্ত নগরবাসীর যাতায়াতের জন্য গুরুত্বপূর্ণ সময় সকাল ৯টার দিকেও সড়কে বাসের সংখ্যা খুবই কম। বাসের জন্য অনেক যাত্রী অপেক্ষা করছিলেন। 

কারওয়ানবাজারে যাওয়ার উদ্দেশ্যে খিলক্ষেত বাসস্ট্যান্ডে দাঁড়িয়েছিলেন বেসরকারি প্রতিষ্ঠানের কর্মজীবী মাহমুদুল হাসান। তিনি বলেন, অনেকক্ষণ অপেক্ষা করেও কোনো বাস-সিএনজি পাইনি। উবার, পাঠাও’তে রাইডও পাওয়া যাচ্ছে না। ঘণ্টাখানেক অপেক্ষার পর কোনো বাহন না পাওয়ায় বাসায় ফিরে যাচ্ছি।

মাতুয়াইলে বাসের অপেক্ষায় থাকা কামরুল বলেন, রাস্তার অবস্থা খুবই খারাপ। রাস্তায় বাস নেই বললেই চলে। আধা ঘণ্টা পর পর একটা করে বাসের দেখা মিলছে। তাও সব রুটের বাস নেই।

এদিকে নয়াপল্টনের বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে দুপুর ২টায় মহাসমাবেশ করবে দলটি। একই সময়ে বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে  সমাবেশ করবে আওয়ামী লীগ। এছাড়া অনুমতি না পেলেও জামায়াতে ইসলামী রাজধানীর শাপলা চত্বরে মহাসমাবেশ করার ঘোষণা দিয়েছে।


সর্বশেষ সংবাদ