মার্কিন দূতাবাসের দাবি

২৮ অক্টোবর রাস্তা বন্ধের বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে রাষ্ট্রদূতের আলোচনা হয়নি

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস  © ফাইল ছবি

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে রবিবার (২২ অক্টোবর) দুপুরে সৌজন্য সাক্ষাৎ করেন মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। বৈঠকের পরে মন্ত্রী সাংবাদিকদের জানান, বিএনপির সমাবেশ ঘিরে সরকার রাস্তাঘাট ও ঢাকার প্রবেশপথ বন্ধ করে দেবে কিনা – সেটি জানতে চেয়েছেন রাষ্ট্রদূত।

এদিকে রাত সাড়ে ১০টার দিকে মার্কিন দূতাবাসের মুখপাত্র এক বার্তায় জানান, স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে ঢাকার রাস্তাঘাট বন্ধের বিষয়টি নিয়ে রাষ্ট্রদূতের সঙ্গে আলোচনা হয়নি। বার্তায় জানানো হয়, শান্তিপূর্ণ সমাবেশ ও রাজনৈতিক প্রক্রিয়ায় হয়রানিমুক্ত অংশগ্রহণের ওপর পিটার হাস গুরুত্বারোপ করেছেন।

সরকার পতনের এক দফা দাবিতে ২৮ অক্টোবর ঢাকায় মহাসমাবেশের ঘোষণা দিয়েছে বিএনপি। এই কর্মসূচি সফল করতে ব্যাপক প্রস্তুতি নিচ্ছে দলটি। 

অন্যদিকে বিএনপির এ মহাসমাবেশ মোকাবিলায় ‘সর্বোচ্চ’ গুরুত্ব দিচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। দলটির নীতিনির্ধারকদের অনেকে তাঁদের সরকারের মেয়াদের শেষ সময়ে এসে এই মহাসমাবেশকে বিএনপির ‘মরণকামড়ের’ শুরু হিসেবে দেখছেন। এ জন্য বিএনপির এই সমাবেশে চাপ প্রয়োগ করে জমায়েত ছোট করা, এমনকি হতে না দেওয়ার পরিকল্পনা নিয়ে এগোচ্ছে ক্ষমতাসীন দল।


সর্বশেষ সংবাদ