যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থী হত্যার বিচার চেয়ে চট্টগ্রামে মানববন্ধন

যুক্তরাষ্ট্রে বাংলাদেশী শিক্ষার্থী হত্যার বিচার চেয়ে চট্টগ্রামে মানববন্ধন
যুক্তরাষ্ট্রে বাংলাদেশী শিক্ষার্থী হত্যার বিচার চেয়ে চট্টগ্রামে মানববন্ধন  © সংগৃহীত

যুক্তরাষ্ট্রের মিসৌরি অঙ্গরাজ্যে বাংলাদেশি শিক্ষার্থী ইয়াজ উদ্দিন রমিমকে গুলি করে হত্যার ঘটনার বিচার চেয়ে চট্টগ্রামে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে ‘আমরা চট্টগ্রামবাসী’ নামে একটি সংগঠনের আয়োজনে এ মানববন্ধন আয়োজিত হয়। এর আগে, শিক্ষার্থী রমিম হত্যার ঘটনায় বৃহস্পতিবার শোক জানিয়েছে ঢাকার মার্কিন দূতাবাস।

মানববন্ধনে তাঁর ভাই রিয়াজ উদ্দিন আহমেদ বলেন, ‘গত ১৮ জুলাই ডাকাতদের গুলিতে আমার ছোট ভাই প্রাণ হারায়। এরপর ঘটনায় জড়িত একজনকে গ্রেপ্তার করে পুলিশ। সে হাতকড়া পরা অবস্থায় পুলিশের হেফাজত থেকে পালিয়ে যায়। এ অবস্থায় আমরা সুষ্ঠু বিচার নিয়ে সন্দিহান। আমরা বাইডেন প্রশাসন, যুক্তরাষ্ট্র দূতাবাস, বাংলাদেশ সরকারের কাছে এ ঘটনার সুষ্ঠু বিচারের জন্য অনুরোধ করছি।’ 

প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম প্রেস ক্লাবের জ্যেষ্ঠ সহসভাপতি চৌধুরী ফরিদ বলেন, যুক্তরাষ্ট্রে মানুষের জীবনের নিরাপত্তা নেই। দেশটিতে ২০১৩ সাল থেকে এক হিসাবে ২১ হাজারের বেশি মানুষ পুলিশ ও সন্ত্রাসীর গুলিতে নিহত হয়েছে। সেখানে প্রকাশ্যে মানুষ হত্যা করা হচ্ছে। সেই যুক্তরাষ্ট্র বাংলাদেশের মানবাধিকার নিয়ে প্রশ্ন তোলে।’

ছাত্র ও যুব সংগঠনের সদস্য, সংস্কৃতিকর্মী, সাংবাদিকসহ অনেকে মানববন্ধনে অংশ নেন। সংগঠক ইয়াসির আরাফাতের সঞ্চালনায় এতে আরও বক্তব্য দেন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সহসভাপতি অনিন্দ্য টিটো, যুবনেতা শোয়েব ইসলাম, মোহাম্মদ রাশেদুল আলম প্রমুখ।

উল্লেখ্য, বাংলাদেশ সময় গত মঙ্গলবার মধ্যরাতে মিসৌরির সেন্ট লুইস শহরের হ্যাম্পটন অ্যাভিনিউয়ের একটি গ্যাসস্টেশনে রমিমকে গুলি করে হত্যা করে দুর্বৃত্তরা। তিনি চট্টগ্রামের মিরসরাই উপজেলার ভালুকিয়া এলাকার প্রয়াত বীর মুক্তিযোদ্ধা সামছুদ্দিন আহমেদের ছেলে। ২০১৬ সাল থেকে যুক্তরাষ্ট্রে বসবাস করছিলেন রমিম।


সর্বশেষ সংবাদ