অক্টোবরে নতুন বই ছাপার কাজ শেষ করার পরিকল্পনা

নতুন বই হাতে শিক্ষার্থীদের উচ্ছ্বাস
নতুন বই হাতে শিক্ষার্থীদের উচ্ছ্বাস  © ফাইল ফটো

আগামী শিক্ষাবর্ষের নতুন পাঠ্যবই ছাপানোর কাজ চলতি বছরের অক্টোবরের মধ্যে শেষ করার পরিকল্পনা হাতে নিয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। জাতীয় নির্বাচনের কারণে এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চলতি বছরের শেষ দিকে অথবা আগামী বছরের শুরুতে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হতে পারে। নির্বাচনের সময় স্কুলগুলো ভোটকেন্দ্র হিসেবে ব্যবহার করা হয়। এছাড়া এই সময় রাজনৈতিক ব্যক্তিদের পোস্টার ছাপাতে ছাপাখানাগুলো ব্যস্ত থাকে। তাই আগেভাগেই নতুন বই ছাপানোর কাজ শেষ করতে চায় এনসিটিবি।

ওই সূত্র আরও জানায়, আগামী বছর দ্বিতীয়, তৃতীয়, অষ্টম ও নবম এই চার শ্রেণিতে নতুন শিক্ষাক্রমের পাঠ্যবই যুক্ত হবে। এর মধ্যে প্রথম থেকে পঞ্চম শ্রেণির বই ১৫ অক্টোবরের মধ্যে ছাপার কাজ শেষ করার নির্দেশনা দেওয়া হয়েছে। আর নবম শ্রেণি বাদে অন্যান্য শ্রেণির বই ৩০ অক্টোবরের মধ্যে ছাপার কাজ শেষ করার তাগাদা দিয়েছে এনসিটিবি।

আরও পড়ুন: ‘স্কুলে শিক্ষার্থীদের প্রশ্ন করতে নিরুৎসাহিত করা হয়’

এ প্রসঙ্গে জানতে চাইলে এনসিটিবি চেয়ারম্যান অধ্যাপক ফরহাদুল ইসলাম দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, প্রাথমিকের বই ছাপানোর সবগুলো টেন্ডার হয়ে গেছে। খুব শিগগিরই বই ছাপানোর কাজ শেষ হবে। প্রাথমিকের সব বই ১৫ অক্টোবরের মধ্যে ছাপানোর কাজ শেষ করার নির্দেশনা দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বইগুলো ১৫ অক্টোবরের মধ্যে শেষ হবে। অষ্টম শ্রেণির বই ছাপানোর শেষ সময় ধরা হয়েছে ৩০ অক্টোবর। আর নবম শ্রেণির বই নভেম্বরের মধ্যে ছাপানোর কাজ শেষ করার পরিকল্পনা হয়েছে। সব শ্রেণির বই ছাপানোর টেন্ডারের কাজ শেষ করে শিগগিরই বই ছাপানোর কাজ শুরু করা হবে।


সর্বশেষ সংবাদ