‘তিন শূন্য’র নতুন সভ্যতার আহ্বান ড. ইউনূসের

‘তিন শূন্য’র নতুন সভ্যতার আহ্বান ড. ইউনূসের
‘তিন শূন্য’র নতুন সভ্যতার আহ্বান ড. ইউনূসের  © সংগৃহীত

নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস “জার্মান পোস্ট কোড লটারী চ্যারিটি উৎসব ২০২৩”-এ ভাষণ দিলেন। তাঁর ভাষণে প্রফেসর ইউনূস ক্ষুদ্রঋণ, সামাজিক ব্যবসা ও সার্বজনীন ব্যবসা উদ্যোগ নিয়ে কথা বলেন এবং শূন্য বৈশ্বিক উষ্ণায়ন, শূন্য সম্পদ কেন্দ্রীকরণ ও শূন্য বেকারত্ব-ভিত্তিক ‘তিন শূন্য’র একটি নতুন সভ্যতা সৃষ্টি করার জন্য অনুষ্ঠানে উপস্থিত সকলের প্রতি আহ্বান জানান।

বুধবার জার্মানীর ডুসেলডর্ফে অনুষ্ঠিত এই উৎসবে প্রধান বক্তা হিসেবে যোগ দেন প্রফেসর ইউনূস। জার্মান পোস্ট কোড লটারি চ্যারিটি উৎসবে দেওয়া ভাষণে এ আহ্বান জানান তিনি।

তিনি অর্থনৈতিক কাঠামোর পুননির্মাণসহ বিভিন্ন নীতি ও প্রতিষ্ঠানসমূহের উপযুক্ত সংস্কারের উপর বিশেষভাবে জোর দেন যেগুলি পৃথিবীর বড় বড় সমস্যাগুলির জন্য মূলত দায়ী। তিনি একটি নতুন সভ্যতা নির্মাণে সামাজিক ব্যবসা, সার্বজনীন ব্যবসা উদ্যোগ এবং তরুণ সমাজের ভূমিকার উপর বিশেষভাবে গুরুত্ব আরোপ করেন।

mzamin

প্রফেসর ইউনূস ছাড়াও এতে বক্তব্য দেন অভিনেতা জর্জ ক্লুনি। ক্লুনি তার কাজ ও অভিজ্ঞতার কাহিনী বর্ণনা করেন। দক্ষিণ সুদান, ডারফুর ও অন্যান্য যুদ্ধ-বিধ্বস্ত এলাকা পুনর্গঠন ও মানুষের জীবনমান উন্নয়নে প্রফেসর ইউনূস প্রবর্তিত ক্ষুদ্রঋণ মডেল কীভাবে একটি কার্যকর পদ্ধতি হিসেবে কাজ করছে বক্তব্যে তা উল্লেখ করেন ক্লুনি। তিনি ক্ষুদ্রঋণকে একটি ‘অসাধারণরকম সফল’ পদ্ধতি বলে এর প্রশংসা করেন এবং এই অসামান্য আইডিয়াটি উদ্ভাবনের জন্য প্রফেসর ইউনূসকে ধন্যবাদ জানান।

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রের ইউসি বার্কলের সমাবর্তনে বক্তব্য দিলেন বাংলাদেশি নাজমুল

জার্মান পোস্ট কোড লটারী ইউরোপীয় পাঁচটি দেশের পোস্ট কোড লটারীগুলির অন্যতম। এই দেশগুলির ১ কোটি ৩০ লক্ষ মানুষ পোস্টকোডের ভিত্তিতে এই লটারীতে অংশগ্রহণ করে থাকেন। পোস্ট কোড লটারী থেকে যে আয় হয়ে থাকে তার ৩৩ থেকে ৪০ শতাংশ পৃথিবীর বিভিন্ন দেশে পরিচালিত চ্যারিটিগুলিতে দান করা হয়। 

ডাচ পোস্ট কোড লটারি (DPCL) এবং জার্মান পোস্ট কোড লটারি (GPCL) অনেক বছর ধরে YY ফাউন্ডেশনের মাধ্যমে প্রফেসর ইউনূসের বিশ্বব্যাপী সামাজিক ব্যবসা আন্দোলনকে সমর্থন করে আসছে। ইউনূস সেন্টারের ওয়েবসাইটে প্রকাশিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব জানানো হয়েছে। 


সর্বশেষ সংবাদ