কাশ্মীরের ‘উন্নয়ন’ দেখাতে বাংলাদেশের সড়কের ছবি ব্যবহার

পটুয়াখালীর ঝাউতলার রাস্তা
পটুয়াখালীর ঝাউতলার রাস্তা  © সংগৃহীত

সম্প্রতি বাংলাদেশের একটি বুলেভার্দ রোডকে পরিচয় করিয়ে দেয়া হয়েছে ভারতের জম্মু-কাশ্মীরের রাজধানী শ্রীনগরের বুলেভার্দ রোড হিসেবে। ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের রাজধানী শ্রীনগরে বসছে জি-২০ অন্তর্ভুক্ত দেশগুলোর তৃতীয় ট্যুরিজম ওয়ার্কিং গ্রুপের বৈঠক। বৈঠকের প্রাক্কালে জম্মু-কাশ্মীরের সরকারি কর্মকর্তারা শ্রীনগরের উন্নয়নের চিত্র ফুটিয়ে তুলতে বাংলাদেশের একটি ছবি ব্যবহার করেছেন বলে জানা গেছে। 

জম্মু-কাশ্মিরের সরকারের সামাজিক যোগাযোগমাধ্যম অ্যাকাউন্টে ওই ছবিটি প্রকাশের পর তা ব্যাপকভাবে শেয়ার করা হচ্ছে। ছবির ক্যাপশনে বলা হয়েছে, ‘শ্রীনগরের বুলেভার্ড সড়কের চমৎকার পরিবর্তন। 'শ্রীনগরের উন্নত বুলেভার্ড রোড' এর বর্ণনা প্রকাশে যে ছবিগুলো ব্যবহার করা হয়েছে তারই একটি জাল বা নকল বলে প্রমাণিত হয়েছে। ফ্রি প্রেস কাশ্মীরের প্রতিবেদন-এ দাবি করা হয়েছে, ছবিটির লোকেশন বাংলাদেশের ঝাউতলা পটুয়াখালীতে।  

কিন্তু জম্মু-কাশ্মিরের বিষয়ে সেখানকার ভুয়া তথ্য ও ছবির বিরুদ্ধে কাজ করা সংস্থা কাউন্টার ডিসইনফরমেশন সেন্টার (জেকেসিডিসি) বলছে, শ্রীনগরের বুলেভার্ড সড়কের ছবি বলে কাশ্মিরের সরকারি দপ্তর থেকে শেয়ার করা ছবিটি আসলে বাংলাদেশের পটুয়াখালী জেলার একটি সড়কের।

বিপত্তির সূত্রপাত গত ১৮ মে। সেদিন জম্মু ও কাশ্মীরের তথ্য ও জনসংযোগ বিভাগ তাদের অফিশিয়াল টুইটার হ্যান্ডেল থেকে একটি আলোকসজ্জিত রাস্তার ছবি টুইট করে লেখা হয়, ‘শ্রীনগরের বুলেভার্দ রোডকে অসাধারণ সজ্জায় সাজিয়ে তোলা হয়েছে। কাশ্মীরে জি-২০ সম্মেলনে যোগ দিতে সারা পৃথিবী থেকে যে প্রতিনিধিরা আসছেন, তাদের স্বাগত জানাতে প্রস্তুতি সম্পন্ন।’
 
এরপর একই ভাষায় সেদিন একই টুইট করে কাশ্মীরের বাদগাম জেলার তথ্য ও জনসংযোগ বিভাগও। তারপর একে একে সরকারের ঘনিষ্ঠ বলে পরিচিত কাশ্মীরের ‘সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সাররাও’ সেই একই ছবি ভাষার একটু অদল-বদল করে পোস্ট করতে থাকেন। 

সেই ‘বুলেভার্দ রোডের’ ছবি আরও যারা পোস্ট করেছিলেন তাদের মধ্যে ‘সেভ ইয়ুথ সেভ ফিউচার’ নামে একটি এনজিওর কর্ণধার ওয়াজাহাত ফারুক ভাট, সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সার আকিব মীর প্রমুখ উল্লেখযোগ্য। আকিব মীরের প্রোফাইল ঘেঁটে তাকে বিজেপির সমর্থক বলেই মনে হয়। পোস্টে তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপির প্রেসিডেন্ট জেপি নাড্ডাকে ট্যাগ করেছেন।  
 
তবে ছবিটি যে ভারতের নয়; বরং বাংলাদেশের, সেই ভুলটি ধরেছে ভারতের অনলাইন পোর্টাল দ্য কুইন্ট ডটকম। 'ঝাউতলা পটুয়াখালী' নামের একটি ফেসবুক পেজ থেকে ছবিটি নেয়া হয়েছে বলে গণমাধ্যমটির অনুসন্ধানে বের হয়। গুগল ম্যাপে কাশ্মীরের বুলেভার্দ রোডটি শনাক্ত করেও টুইটারের ছবিটির সঙ্গে মিল পাওয়া যায়নি। ইউটিউবে বুলেভার্দ রোডের সাম্প্রতিক একটি ভিডিও পরীক্ষা করেও এর সঙ্গে ভাইরাল হওয়া ছবিটির কোনো মিল পাওয়া যায়নি।

dhakapost
 
এদিকে, শ্রীনগরের বুলেভার্দ রোডে সেন্ট্রাল পুলিশ রিজার্ভ পুলিশ ফোর্সের টহলের একটি ছবি ১৮ মে প্রকাশ করে সিয়াসাত ডেইলি। এর সঙ্গেও ভাইরাল ছবিটির কোনো মিল ছিল না।
 
তবে জি-২০ সম্মেলনের ঠিক আগে এমন ঘটনা অস্বস্তিতে ফেলে দিয়েছে স্থানীয় প্রশাসনকে। উল্লেখ্য, এবার জি-২০ সম্মেলন ডাল হ্রদের তীরে অবস্থিত কাশ্মীর ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে (এসকেআইসিসি) অনুষ্ঠিত হচ্ছে। কেন্দ্রীয় সরকার ২০১৯ সালের আগস্টে বিশেষ মর্যাদা বাতিলের পর এটি জম্মু ও কাশ্মীরে প্রথম কোনো বৈশ্বিক আয়োজন।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে ছবিটির আসল উৎস প্রকাশ করে জেকেসিডিসি বলেছে, সরকারি সামাজিক যোগাযোগমাধ্যম অ্যাকাউন্ট, রাজনীতিবিদ এবং সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীরা একটি ছবি শেয়ার করে মিথ্যা দাবি করছে যে, শ্রীনগরে জি-২০ সম্মেলনের ভেন্যুর দিকে যাওয়া বুলেভার্ড সড়ককে অতিথিদের স্বাগত জানাতে নতুন চেহারা দেওয়া হয়েছে।


সর্বশেষ সংবাদ