গুচ্ছ ভর্তির বিজ্ঞপ্তি হতে পারে সোমবার, যে পরিবর্তন আসছে

শিক্ষার্থী ও তাদের অভিভাবক
শিক্ষার্থী ও তাদের অভিভাবক  © ফাইল ছবি

গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি আগামী সোমবার (১৭ এপ্রিল) প্রকাশ করা হতে পারে। এবারের ভর্তি পরীক্ষায় বেশ কিছু পরিবর্তন আসতে পারে বলে জানা গেছে।

শনিবার (১৫ এপ্রিল) গুচ্ছভুক্ত কয়েকটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দ্যা ডেইলি ক্যাম্পাসকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, এবছর গুচ্ছ ভর্তি প্রক্রিয়া থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে জগন্নাথ ও ইসলামী বিশ্ববিদ্যালয়। এই দুটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য গুচ্ছ থেকে বেরিয়ে যাওয়ার বিষয়ে আনুষ্ঠানিকভাবে কোনো কিছু জানায়নি। এই অবস্থায় ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করতে কিছুটা দেরি হচ্ছে। জবি-ইবির জন্য শেষ সময় পর্যন্ত অপেক্ষা করতে চায় গুচ্ছ কমিটি।

গুচ্ছ ভর্তি প্রক্রিয়ার সাথে যুক্ত একটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, গুচ্ছ ভর্তির বিজ্ঞপ্তি অনেকদিন আগেই প্রকাশ করার কথা ছিল। তবে কয়েকটি বিশ্ববিদ্যালয় গুচ্ছ থেকে বেরিয়ে যাওয়ার মত পোষণ করায় বিজ্ঞপ্তি প্রকাশ করা সম্ভব হয়নি। তবে কারো জন্য গুচ্ছ থেমে থাকবে না। আগামীকাল রোববার আমাদের একটি সভা হওয়ার কথা। এই সভার পর কে থাকলো আর কে বেরিয়ে গেল সেটি দেখা হবে না। এদিন রাতেই পত্রিকাগুলোতে বিজ্ঞপ্তি চলে যাবে। 

জানতে চাইলে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. শাহ্ আজম শান্তনু দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, গুচ্ছ ভর্তির বিজ্ঞপ্তি আগামী সোমবার প্রকাশ করা হবে। সম্প্রতি আমাদের একটি সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। সেটি এখনও বহাল রয়েছে।

জবি-ইবিকে ছাড়াই ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে কি না এমন প্রশ্নের জবাবে তিনি জানান, গুচ্ছ থেকে কেউ বেরিয়ে যাক সেটি আমরা চাই না। তাই আমরা শেষ মুহূর্ত পর্যন্ত জবি-ইবির জন্য অপেক্ষা করব। আশা করছি তারা গুচ্ছে থাকবে।

ভর্তি পরীক্ষায় পরিবর্তন আসতে পারে

২০২৩২-২৩ শিক্ষাবর্ষের গুচ্ছ ভর্তি পরীক্ষায় কয়েকটি পরিবর্তন আসার আভাস পাওয়া গেছে। এর মধ্যে একাধিক মাইগ্রেশন বন্ধ, এসএসসি-এইচএসসি পাসের সাল উল্লেখ করে দেওয়া, স্বল্প সময়ে ভর্তি কার্যক্রম শেষ করার নির্দেশনা আসতে পারে।

জানা গেছে, ২০২১-২২ শিক্ষাবর্ষে একাধিক মাইগ্রেশন সম্পন্ন হওয়ার কারণে ভর্তি প্রক্রিয়া শেষ করতে দীর্ঘ সময় লেগেছে। তাই এবার মাত্র তিনটি মাইগ্রেশনের মাধ্যমে ভর্তি প্রক্রিয়া শেষ করার পরিকল্পনা করা হয়েছে। এ ছাড়া গত শিক্ষাবর্ষে ইমপ্রুভমেন্টের শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হয়েছিল। এবার সেই সুযোগ না দেওয়ার পক্ষে মত দিয়েছেন জবি উপাচার্য। ফলে গতবার সুযোগ দেওয়া হলেও এবার সেটি বন্ধ করা হতে পারে। তবে বিষয়টি এখনো চূড়ান্ত হয়নি বলে জানা গেছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে গুচ্ছ ভর্তি সংক্রান্ত টেকনিক্যাল কমিটির আহবায়ক এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নাছিম আখতার বলেন, আমাদের সভায় অনেক বিষয় নিয়ে আলোচনা হয়। তবে কোনটি চূড়ান্ত আর কোনটি চূড়ান্ত নয় সেটি বিজ্ঞপ্তি প্রকাশের আগে বলা সম্ভব নয়। কাজেই কী কী পরিবর্তন আসছে সেটি বিজ্ঞপ্তি দেখলেই আপনারা বুঝতে পারবেন।


সর্বশেষ সংবাদ