৬০ ফিট পতাকা নিয়ে স্মৃতিসৌধে তরুণ শিক্ষার্থীদের শ্রদ্ধা

  © টিডিসি ফটো

৬০ ফুট লম্বা জাতীয় পতাকা প্রদর্শনের মাধ্যমে জাতীয় স্মৃতিসৌধে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসে জাতির সূর্য সন্তানদের শ্রদ্ধা নিবেদন করেছে গাজীপুর জেলার রাজেন্দ্রপুরের ইকবাল সিদ্দিকী কলেজের তরুণ প্রজন্মের শিক্ষার্থীরা। 

রবিবার (২৬ মার্চ) সকাল নয়টার দিকে সাভারের জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেন তারা। এ সময় তারা মুক্তিযুদ্ধের চেতনায় জাগ্রত হয়ে দেশের কল্যাণে কাজ করার শপথ করেন। 

শ্রদ্ধা নিবেদন শেষে একাদশ শ্রেণীর শিক্ষার্থী অর্পিতা দাস বলেন, আমি এর আগেও জাতীয় স্মৃতিসৌধে এসেছি। তবে কলেজের সাথে এত বড় পতাকা নিয়ে এই প্রথম শ্রদ্ধা জানাতে আসলাম। দেশের জন্য আত্মত্যাগী বীর শহীদদের এমন ব্যতিক্রমী উদ্যোগে সম্মান জানাতে পেরে ভাল লাগছে। পাশাপাশি মহান মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে আরও জানার আগ্রহ সৃষ্টি হয়েছে।

আরও পড়ুন: ফজর নামাজ পড়তে গিয়ে ট্রেনের ধাক্কায় প্রাণ গেল কলেজছাত্রের

৬০ ফিট লম্বা জাতীয় পতাকার বিষয়ে জানতে চাইলে কলেজের পদার্থবিজ্ঞান বিভাগের প্রভাষক ওমর ফারুক বলেন, এই ব্যতিক্রমী শ্রদ্ধা নিবেদন গত বছর থেকে আমরা পালন করে আসছি। আমাদের শিক্ষার্থীদের উদ্যোগেই এই অসাধারণ আয়োজন করা হয়। আমরা শিক্ষকরা তাদেরকে এই মহৎ কাজে সমথর্ন দিয়েছি। তরুণদের হাত ধরেই যে বাংলাদেশ তার স্বাধীনতার লক্ষ্যে পৌঁছাতে পারবে এটাই তার অন্যতম উদাহরণ।

তিনি আরও বলেন, তরুণ শিক্ষার্থীদের স্বাধীনতার ইতিহাস সম্পর্কে জানার যে আগ্রহ সেটা পূরণে আমরা আমাদের প্রতিষ্ঠানের পক্ষ থেকে সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছি। 

এর আগে, ভোর ৬টার দিকে জাতীয় স্মৃতিসৌধের বেদীতে প্রথমে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুষ্পস্তবক অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। এসময় তারা সেখানে এক মিনিট নীরবতা পালন করেন।

এরপর জাতীয় সংসদের স্পিকার, মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী, মন্ত্রীপরিষদ সচিব, তিন বাহিনীর প্রধান ও ঢাকায় নিযুক্ত বিভিন্ন দেশের কূটনৈতিকরা একে একে শ্রদ্ধা নিবেদন করেন। পরে দলীয় সভাপতি হিসেবে আওয়ামী লীগের পক্ষে আরও একবার শ্রদ্ধা নিবেদন করেন শেখ হাসিনা।


সর্বশেষ সংবাদ