এবার আমাদের টার্গেট স্মার্ট বাংলাদেশ: প্রধানমন্ত্রী

এবার আমাদের টার্গেট স্মার্ট বাংলাদেশ: প্রধানমন্ত্রী
এবার আমাদের টার্গেট স্মার্ট বাংলাদেশ: প্রধানমন্ত্রী  © টিডিসি ফটো

২০৪১ সালে দেশকে উন্নত বাংলাদেশ হিসেবে গড়ে তোলা হবে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ২০৪১ সালের বাংলাদেশ হবে স্মার্ট বাংলাদেশ; ডিজিটাল বাংলাদেশ থেকে আমরা স্মার্ট বাংলাদেশে চলে যাবো তখন।

সোমবার (১২ ডিসেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষে ‘প্রগতিশীল প্রযুক্তি, অন্তর্ভুক্তিমূলক উন্নতি’ শীর্ষক আয়োজনে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে উপস্থিত রয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ কে এম রহমতুল্লাহ, আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক প্রমুখ।

প্রধানমন্ত্রী বলেন, ‘স্মার্ট বাংলাদেশ গড়ার জন্য চারটি ভিত্তি নির্ধারণ করেছে সরকার। সেগুলো হলো ১. স্মার্ট সিটিজেন; অর্থাৎ আমাদের প্রত্যেক নাগরিক প্রযুক্তি ব্যবহারে দক্ষ হবেন। ২. স্মার্ট ইকোনোমি; অর্থাৎ আমাদের অর্থনীতির সব কাজই প্রযুক্তি ব্যবহার করে করা হবে। ৩. স্মার্ট গভর্নমেন্ট; এটা ইতোমধ্যে অনেকটা করা হয়েছে, বাকিটাও করে ফেলা হবে এবং ৪. স্মার্ট সোসাইটি; অর্থাৎ আমাদের পুরো সমাজটাই স্মার্ট হবে বলে জানিয়েছেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, বারবার আমার ওপর হামলা চালিয়েছে। কিন্তু আমি বেঁচে গেছি। হ্যাঁ, আমরা আইভি রহমানকে হারিয়েছি, আমাদের বহু নেতাকর্মীকে আমরা হারিয়েছি। এখন আমার ৭৬ বছর বয়স। বেশিদিন তো আর বাঁচবো না; তার ওপর গুলি, বোমা, গ্রেনেড হামলা... তারেক জিয়া-খালেদা জিয়াতো আমাকে ছেড়ে দেয়নি। কিন্তু বার বারতো এ আঘাতগুলো এসেছে আমার ওপর, হয়তো সামনেও আসবে। আমি এগুলো কখনো পরোয়া করিনি, করবোও না। আমি আমার পরিকল্পনা দিয়ে যাচ্ছি বলেও জানান তিনি।

এসময় শেখ হাসিনা বলেন, ২১০০ সালের ডেল্টা প্ল্যান করে দিয়ে গেলাম। ২০২১ থেকে ২০৪১ প্রেক্ষিত পরিকল্পনাও প্রণয়ন করে দিয়ে গেলাম। ২১০০ সালে এই বদ্বীপ, প্রজন্ম থেকে প্রজন্ম যেন এই বদ্বীপে জলবায়ুর অভিঘাত থেকে রক্ষা পায়। দেশ উন্নত হয় এবং উন্নত দেশে স্বাধীনভাবে সুন্দরভাবে স্মার্টলি যেন তারা বাঁচতে পারে। এখন সব নির্ভর করছে আমাদের ইয়াং জেনারেশনের উপর, আমাদের যুব সমাজের উপর। তারুণ্যের শক্তি, বাংলাদেশের উন্নতী; এটাই ছিল আমাদের ২০১৮ সালের নির্বাচনি ইশতেহার। আমরা সেই কাজটাই নিরলসভাবে করে যাচ্ছি।


সর্বশেষ সংবাদ