নভেম্বরে জাপান যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা  © ফাইল ছবি

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার আমন্ত্রণে আগামী মাসের (নভেম্বর) শেষের দিকে তিন দিনের সফরে জাপান যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই সফরে ঢাকা-টোকিওর দ্বিপাক্ষিক সম্পর্ক কৌশলগত অংশীদারিত্বে উন্নীত হবে বলে আশা করছে উভয় পক্ষ। দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে এই সফর অনুষ্ঠিত হবে।

এ সফর উপলক্ষে বৃহস্পতিবার (২৮ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক আন্তঃমন্ত্রণালয় বৈঠক অনুষ্ঠিত হয়। পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন এতে সভাপতিত্ব করেন।

বৈঠকে উভয় পক্ষ দুই বন্ধুপ্রতীম দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে সন্তোষ প্রকাশ করে। জাপানের মন্ত্রী বাংলাদেশ-জাপান বন্ধুত্বের ৫০ বছর পূর্তি উপলক্ষে বাংলাদেশের সরকার প্রধানের সফর দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কে মাইলফলক হয়ে থাকবে বলে আশা প্রকাশ করেন।

সভা শেষে মন্ত্রণালয়ের উপপ্রধান তথ্য কর্মকর্তা মহসিন রেজা পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার আমন্ত্রণে ২৯ নভেম্বর থেকে ১ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপান সফর করবেন। এ সফরে বাংলাদেশ ও জাপান দ্বিপাক্ষিক সম্পর্ককে ‘কৌশলগত অংশীদারত্ব’ পর্যায়ে উন্নীত করবে বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন: নম্বর দিয়ে শিক্ষার্থীদের মান যাচাই না করতে শিক্ষামন্ত্রীর অনুরোধ

ঢাকা সফররত জাপানের সহকারী মন্ত্রী আরিমা ইউটাকা আশা প্রকাশ করেন বাংলাদেশ-জাপান বন্ধুত্বের ৫০ বছর পূর্তি উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন জাপান সফর দ্বিপাক্ষিক সম্পর্কের ইতিহাসে একটি মাইলফলক হয়ে থাকবে।

তিনি জানান, প্রধানমন্ত্রীর আসন্ন সফরে বাংলাদেশ ও জাপান উন্নয়ন সহযোগিতা, বাণিজ্য ও বিনিয়োগ, মানবসম্পদ উন্নয়ন, কৃষি, আইসিটি, শিক্ষা, প্রতিরক্ষা সংলাপ ও বিনিময়, জনগণের মধ্যে যোগাযোগ, প্রত্যাবাসনের ক্ষেত্রে গভীর অর্থনৈতিক অংশীদারত্ব গড়ে তুলবে।


সর্বশেষ সংবাদ