সংসদীয় স্থায়ী কমিটির সুপারিশ

মহাসড়কে বন্ধ হচ্ছে মোটরসাইকেল চলাচল!

মহাসড়কে মোটরসাইকেল
মহাসড়কে মোটরসাইকেল  © সংগৃহীত

একাদশ জাতীয় সংসদের সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি সড়ক, মহাসড়কের যানজট ও দুর্ঘটনারোধে কার্যকর ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে সড়ক পরিবহন আইন যথাযথভাবে বাস্তবায়ন এবং মহাসড়কে মোটরসাইকেল ও নসিমন-করিমন বন্ধের সুপারিশ করেছে।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) স্থায়ী কমিটির ১৬তম বৈঠকে এ সুপারিশ করা হয়। সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি রওশন আরা মান্নান। এতে আরও উপস্থিত ছিলেন কমিটির সদস্য সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, এনামুল হক, রেজওয়ান আহাম্মদ তৌফিক, মো. ছলিম উদ্দীন তরফদার, সৈয়দ আবু হোসেন, রাবেয়া আলীম  এবং মেরিনা জাহান। 

আরও পড়ুন: ডিসিদের সিন্ডিকেট সদস্য করার পক্ষে না ইউজিসি-উপাচার্যরা 

বৈঠকে ঢাকা শহরের যানজট নিরসনে অবৈধ রাইড শেয়ারিং বন্ধে চালকদের নির্ধারিত পোশাকের ব্যবস্থা চালুকরণের জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে। এছাড়া বৈঠকে মন্ত্রণালয়কে ছাত্রছাত্রীদের নিরাপত্তার লক্ষ্যে মহাসড়কের পাশে অবস্থিত স্কুল ও কলেজের সামনে জেব্রা ক্রসিং এবং সিগন্যালের ব্যবস্থা চালুকরণের জন্য সুপারিশ প্রেরণের সিধান্ত নেওয়া হয়।

আজকের বৈঠকে কমিটি বিশেষ কিছু কোম্পানি/ঠিকাদারী প্রতিষ্ঠানের বার বার কাজ পাওয়া বন্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করে। এছাড়া বৈঠকে আকাশ পথের যাত্রীদের যাতায়াতে হয়রানিরোধে ঢাকা বিমান বন্দর সড়ক যানজটমুক্ত অথবা ডাইভারশন রাস্তার ব্যবস্থা রাখার জন্য কমিটি কর্তৃক মন্ত্রণালয়কে সুপারিশ করে।

বৈঠকে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সচিবদ্বয়, বিআরটিএ ও বিআরটিসি এর চেয়ারম্যান, পদ্মা বহুমুখী সেতু প্রকল্প ও ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে পিপিপি প্রকল্পের  প্রকল্প পরিচালকদ্বয়, ঢাকা বিআরটি কোম্পানি লি:  এর ব্যবস্থাপনা পরিচালক, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ) এর নির্বাহী পরিচালক, সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলীসহ সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ