ভয়াবহ রূপে ঘূর্ণিঝড় সিত্রাং, ফোনে দেখুন গতিপথ

এখন ভয়াবহ রূপে ঘূর্ণিঝড় সিত্রাং
এখন ভয়াবহ রূপে ঘূর্ণিঝড় সিত্রাং  © সংগৃহীত

ক্রমেই ভয়বাহ রূপ নিয়ে উপকূলের দিকে এগিয়ে আসছে ঘূর্ণিঝড় সিত্রাং। এর প্রভাবে দেশের উপকূলীয় জেলাগুলোতে প্রচণ্ড ঝোড়ো হাওয়া বইছে, হচ্ছে প্রচুর বৃষ্টি। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান বলেছেন, ১৩ জেলায় ক্ষতির আশঙ্কা বেশি।

এসব জেলার মধ্যে রয়েছে সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, পিরোজপুর, বরগুনা, ঝালকাঠি, ভোলা, পটুয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও বরিশাল। এছাড়া চট্টগ্রাম খুলনা এবং বরিশাল বিভাগের বেশিরভাগ জায়গায় এটি আঘাত হানবে এবং চট্টগ্রাম ও কক্সবাজারের দ্বীপ অঞ্চলগুলো বিশেষ করে মহেশখালী, সন্দীপ ঝুঁকিপূর্ণ।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান বলেন, ‘সিত্রাংয়ের অগ্রভাগ সন্ধ্যা সাতটা থেকে আটটার মধ্যে উপকূলের দিকে আঘাত হানবে। এর কেন্দ্র বাংলাদেশের উপকূলীয় এলাকায় আঘাত হেনে অতিক্রম করবে আগামীকাল মঙ্গলবার সকাল ছয়টার দিকে।’

আরও পড়ুন: আজ সন্ধ্যাই উপকূলে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় সিত্রাং: প্রতিমন্ত্রী

আবহাওয়া অধিদপ্তরের অনুমান, গভীর রাতে বাংলাদেশে সরাসরি আঘাত হানতে পারে সিত্রাং। এ সময় উপকূলে ৫ থেকে ৮ ফুট উঁচু জলোচ্ছ্বাসও হতে পারে। ভয়ংকর এ ঘূর্ণিঝড়ের তথ্য জানতে অনেকেই চোখ রাখছেন টেলিভিশন ও পত্রিকার ওয়েবসাইটে। ঘূর্ণিঝড়সহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের তথ্য জানার জন্য অনলাইনে বিভিন্ন অ্যাপ ও ওয়েবসাইট রয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের ওয়েবসাইটেও ঘূর্ণিঝড়ের সর্বশেষ অবস্থানসহ বাতাসের গতিবেগ সম্পর্কে জানা যায়। ফলে বিদ্যুৎ না থাকলেও মুঠোফোনে ঘূর্ণিঝড় সম্পর্কে সর্বশেষ তথ্য জেনে নিজেকে রক্ষার পাশাপাশি আত্মীয় বা পরিচিতদের সতর্ক করা সম্ভব।

উইন্ডিডটকম

আবহাওয়ার পূর্বাভাস জানার জন্য বিশ্বজুড়ে জনপ্রিয় এবং বিশ্বাসযোগ্য অ্যাপ হচ্ছে (Windy.com)। অ্যান্ড্রয়েড ও আইওএস অপারেটিং সিস্টেমে বিনা মূল্যে ব্যবহার করা যায় উইন্ডি অ্যাপ। ওয়েবসাইটেও তথ্য জানার সুযোগ মিলে থাকে। ফলে কম্পিউটার থেকেও ঝড়ের বিস্তারিত তথ্য জানা যায়। উচ্চ মানের স্যাটেলাইট চিত্র মানচিত্র আকারে প্রদর্শনের কারণে সহজেই ঘূর্ণিঝড়ের অবস্থান ও সম্ভাব্য গতিপথ সম্পর্কে আগাম তথ্য জানা যায়।

আবহাওয়া অধিদপ্তরের ওয়েবসাইট

আবহাওয়া অধিদপ্তরের ওয়েবসাইটে (https://live4.bmd.gov.bd/) ঘূর্ণিঝড় সিত্রাংয়ের অবস্থান ও গতিপথ অনলাইনে দেখা যায়। আবহাওয়ার পূর্বাভাস ও সতর্কবার্তা জানার পাশাপাশি ঝড়ের সময় করণীয় বিভিন্ন দিকনির্দেশনাও মিলে থাকে। ফলে উপকূল অঞ্চলে বসবাসকারী বা আশপাশের জেলার বাসিন্দা সহজেই করণীয় বিভিন্ন দিক সম্পর্কে জানা সম্ভব। রাডার ইমেজ প্রদর্শনের পাশাপাশি ঘূর্ণিঝড়ের বর্তমান গতিপথ, সম্ভাব্য গতিপথ সম্পর্কেও জানা যায় ওয়েবসাইটটিতে।

ওয়েদার চ্যানেল

আবহাওয়ার পূর্বাভাস জানার জন্য বেশ জনপ্রিয় অ্যাপ হলো ওয়েদার চ্যানেল (https://weather.com)। গুগল প্লে বা অ্যাপ স্টোর থেকে নামিয়ে ব্যবহার করা যায় অ্যাপটি। ওয়েবসাইট থাকায় কম্পিউটারেও ব্যবহারের সুযোগ মিলে থাকে। স্যাটেলাইটের মাধ্যমে পাওয়া ছবি নিয়ে তৈরি মানচিত্র জুম করে দেখার সুযোগ থাকায় ঝড়ের গতিপথ সম্পর্কে ভালো ধারণা পাওয়া যায়।


সর্বশেষ সংবাদ