ঢাকার প্রথম মেয়র ব্যারিস্টার আবুল হাসনাত আর নেই

ঢাকার প্রথম মেয়র ব্যারিস্টার আবুল হাসনাত
ঢাকার প্রথম মেয়র ব্যারিস্টার আবুল হাসনাত  © সংগৃহীত

ঢাকার প্রথম মেয়র ব্যারিস্টার আবুল হাসনাত আর নেই। তার ছেলে রাজীব হাসনাত গণমাধ্যমকে মৃত্যুর বিষয়টি জানিয়েছেন।

শুক্রবার (১৬ সেপ্টেম্বর) ভোর ৫টায় লন্ডনে নিজ বাসায় মৃত্যুবরণ করেন তিনি। বার্ধ্যক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন তিনি। 

আবুল হাসনাত ছিলেন পুরনো ঢাকার হাজী গণি সর্দারের তৃতীয় ছেলে। গনি সর্দার আজিমপুর ইউনিয়ন কমিটির চেয়ারম্যান ছিলেন। মৃত্যুকালে ব্যারিস্টার হাসনাত স্ত্রী নাসরিন বেগম, এক ছেলে রাজীব হাসনাত ও মেয়ে ফারাহ হাসনাতকে রেখে গেছেন। সুপ্রিম কোর্টের প্রবীন আইনজীবী হাসনাত ২০১৯ সালে যুক্তরাজ্যে যান। করোনা সংক্রামণের কারণে আর তিনি দেশে ফিরতে পারেননি। তার ছেলে রাজীব জানান, লন্ডনে বার্ধক্যজনিত জটিলতার চিকিৎসা নিচ্ছিলেন তার বাবা।

আরও পড়ুন: ঢাবিতে বঙ্গবন্ধুকে ডিগ্রি দেয়ার বিশেষ সমাবর্তন আগামী বছর

১৯৯০ সালে তিনি জাতীয় পার্টিতে যোগ দেন। ওই বছরের ২৩ জুলাই ঢাকা-৯ আসনের তৎকালীন সংসদ সদস্য এম কোরবান আলীর মৃত্যুর কারণে উপ-নির্বাচনে তিনি জাতীয় পার্টির মনোনয়ন নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৯০ সালের ২০ অক্টোবর থেকে ১৭ ডিসেম্বর পর্যন্ত তিনি হুসেইন মোহাম্মদ এরশাদের মন্ত্রিসভায় গৃহায়ন ও গণপূর্ত-মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি পুনরায় বাংলাদেশ জাতীয়তাবাদী দলে যোগ দিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।

প্রসঙ্গত, ব্যারিস্টার আবুল হাসনাত কমিশনারদের মাধ্যমে ১৯৭৭-৮২ মেয়াদে ঢাকা সিটি কর্পোরেশনের প্রথম মেয়র নির্বাচিত হন। ১৯৯০ সালে তিনি আবার মেয়র নির্বাচিত হন। আবদুস সাত্তারের মন্ত্রিসভায় তিনি ১৯৮১ সালের ২৭ নভেম্বর থেকে ১৯৮২ সালের ১০ মে পর্যন্ত গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।


সর্বশেষ সংবাদ