রবীন্দ্রনাথের গান কী বাইবেল?

আমিনুল ইসলাম
আমিনুল ইসলাম   © সংগৃহীত

হিরো আলম’কে আজ মুচলেকা দিতে হয়েছে পুলিশের কাছে। ‘বিকৃত করে সে আর রবীন্দ্রসঙ্গীত গাইবে না’ এই মুচলেকা দেয়ার পর পুলিশ তাকে ছেড়ে দিয়েছে। 

এইতো দিন দুয়েক আগে এক ইউএনও (বিসিএস ক্যাডারের) দুর্নীতি নিয়ে রিপোর্ট করাতে ওই ইউএনও সাংবাদিককে ফোন করে বলেছেন, ‘জানোয়ারের বাচ্চা, তুই আমাকে চিনিস?’ এতে অবশ্য ওই ইউএনও’কে কোন মুচলেকা দিতে হয়নি।

হিরো আলমের অপরাধটা আসলে কি? রবীন্দ্রসঙ্গীত ভুল সূরে গাওয়া? 

দেশের কোন আইনে বলা আছে রবীন্দ্রসঙ্গীত ভুল সূরে গাওয়া যাবে না? একজন ইউএনও রাষ্ট্রের টাকা মেরে দিয়ে অপরাধ করে উল্টো গলা উঁচু করে এই জনপদে বলতে পারেন- ‘জানোয়ারের বাচ্চা তুই আমাকে চিনিস?’ আরেকজন রবীন্দ্রসঙ্গীত ভুল করে গাইলে তাকে ধরে নিয়ে গিয়ে মুচলেকা দিতে হয়! 

আমি জীবনে কখনো হিরো আলমের কোন ভিডিও দেখিনি। তবে বাধ্য হয়েই লেখার জন্য আমাকে ওই রবীন্দ্রসঙ্গীতটা শুনতে হয়েছে। আমি হিরো আলমের ভক্ত নই। স্রেফ নিজের লেখার কারণে তার ভিডিওটা আমাকে দেখতে হয়েছে। হলফ করে বলতে পারব, ইউরোপ-আমেরিকায় অনেক নামকরা সেলেব্রিটি এর চাইতেও ভয়ানক সূরে এলভিস প্রেসলি, বব ডিলানের গান গেয়ে ভিডিও আপলোড করে বেড়াচ্ছে। সেখানে অবশ্য কারো কিছু হচ্ছে না। কেউ মুচলেকাও নিচ্ছে না। 
রবীন্দ্রনাথ কী ঈশ্বর? তার গান কী বাইবেল? 

তাহলে কেউ যদি নিজের ইচ্ছা মত রবীন্দ্রসঙ্গীত গায়; তাতে আপনাদের সমস্যাটা কোথায়? এই দেশে কি হিরো আলমই প্রথম মানুষ, যে বেসুরে গান গাইছে? অতীতে কি আর কেউ বেসুরে গায়নি? 

বার্তাটা খুব পরিষ্কার। এই দেশ এবং সমাজ আপনাকে বার্তা দিচ্ছে- আপনি যদি দরিদ্র হন। আপনি যদি সাধারণ পরিবার থেকে উঠে আসেন। আপনি যদি কালো, রোগা, হ্যাংলা-পাতলা কিংবা অশিক্ষিত হন। এই সমাজ; এই রাষ্ট্র আপনাকে আইন দেখাবে। আপনি আপনার মত কিছু করতে পারবেন না। অন্যরা এর চাইতে জঘন্য অপরাধ করলেও সমস্যা নেই। তখন এই একই পুলিশ এসে বলবে- আমরা তদন্ত করে দেখছি অপরাধটা আসলে কার!


সর্বশেষ সংবাদ