আমরা মানের চেয়ে সংখ্যা বাড়ানোয় এক্সপার্ট জাতি

অধ্যাপক কামরুল হাসান মামুন
অধ্যাপক কামরুল হাসান মামুন  © টিডিসি ফটো

বাংলাদেশের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা হলো ‘স্বাধীনতা পদক’! এই পদকটি চালু হওয়ার পর থেকে গত ৪৪ বছরে পদকপ্রাপ্তদের মোট সংখ্যা ৩০০ জনের বেশি। ভারতের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা হলো 'ভারতরত্ন'! এটি চালুর পর থেকে গত ৬৭ বছরে এই পদক পেয়েছেন মাত্র ৪৮ জন ব্যক্তি। অথচ জনসংখ্যার দিক থেকে ভারত বাংলাদেশের চেয়ে প্রায় ৬ গুণ বড় আর আয়তনের দিক থেকে ভারত বাংলাদেশের ২২ গুণ বড়।

আমরা এমন এক জাতি যেখানে মানের চেয়ে সংখ্যা বাড়ানোয় এক্সপার্ট জাতি। মানুষের মান যাই হউক প্রতি বর্গ কিলোমিটারে মানুষের সংখ্যা দিয়ে আমরা অনেক দেশের ওপরে। সিঙ্গাপুর ও চীনের জনসংখ্যার ঘনত্ব আমাদের চেয়ে বেশি হলেও মানুষের মানের দিক থেকে বেশি হওয়ায় এরা আমাদের চেয়ে অনেক উন্নত ও সভ্য।

আমরা এমন এক জাতি যেখানে মানের চেয়ে সংখ্যা বাড়ানোয় এক্সপার্ট জাতি। বিশ্ববিদ্যালয়ের মান যাই হউক প্রতি জেলায় এমনকি প্রতি উপজেলায় বিশ্ববিদ্যালয় বা বিশ্ববিদ্যালয়ের সমমানের প্রতিষ্ঠান খুলে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছি। অথচ উচিত ছিল বিদ্যমান বিশ্ববিদ্যালয়গুলোকে আগে উন্নত মানের করায় মনোযোগ দেওয়া। নেপালে আমাদের চেয়ে অনেক কম বিশ্ববিদ্যালয় আছে কিন্তু শিক্ষার মানের ইনডেক্সে নেপাল অনেক এগিয়ে।

আরও পড়ুন: তরুণরা কেন জন্মভূমি ছেড়ে চলে যাচ্ছে?

আমাদের বিশ্ববিদ্যালয়গুলোতে যদি কোন বিষয়ের সমিতির উদ্যোগে কোন কনফারেন্স হয় সেখানে সর্বোচ্চ সংখ্যক আর্টিকেল একসেপ্ট করা হয়। মানের দিকে নজর দেওয়া হয় না। শুধু তাই না। প্রতি স্পিকারকে সময় কম দিয়ে সর্বোচ্চ সংখ্যক স্পিকারকে বলতে দেওয়া হয়। এইসব করা হয় কারণ কনফারেন্স শেষে ভোটাভোটি হয়ে কমিটি হয়। আমাদের রাস্তাঘাটে গাড়ির সংখ্যা বেশি কিন্তু সড়ক ব্যবস্থার কোন মান নাই। আমাদের অনেক নদী নালা খাল বিল ছিল যা বিশ্বে বিরল। কিন্তু সেগুলো হয় ধ্বংস হয়ে গেছে না হয় নর্দমা হয়ে গেছে।

আমরা এমন এক জাতি শুধু সংখ্যাই দেখি মান দেখি না। আর হলো যখন যেই দল ক্ষমতায় তখন কেবল সেই দলের ঘরানার লোকজনই পুরস্কার পাবে।

লেখক: অধ্যাপক, ঢাকা বিশ্ববিদ্যালয়


সর্বশেষ সংবাদ