এই ছেলে-মেয়েগুলো কি কারো স্বামী-স্ত্রী হবে না?

ব্র্যাক ইউনিভার্সিটি গালা নাইটে শিক্ষার্থীরা
ব্র্যাক ইউনিভার্সিটি গালা নাইটে শিক্ষার্থীরা  © সংগৃহীত

গত বছর আমার ঘনিষ্ট বন্ধু মারা যায়। তার ভালোবাসার মানুষ তাকে ছেড়ে চলে যায়, এই কষ্টে সে তার নিজের গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করে। শারীরিক আঘাত ভালো হয়ে যায়। আমি  জোয়ান বয়সে নিজে একজন মিক্সড মার্শাল আর্টিস্ট ছিলাম। বাসায় আসতাম চোখ নীল অবস্থায়। আমার বক্সিং গ্লাভস ভিজে থাকতো আমার নাক দিয়ে পড়া রক্ত দিয়ে। এক সপ্তাহ পর আবার যেতাম ফাইট করতে।

কিন্তু মনের কষ্ট? এটা সহজে ভালো হয় না। এইটা ধ্বংসাত্মক। এটা মানুষের জীবন পর্যন্ত নিয়ে নিতে পারে, যেমনটি আমার বন্ধুর নিয়েছে। 

কিন্তু বাংলাদেশের দণ্ডবিধিতে খুব কম সংখ্যক আইন আছে, যা এসব প্রতিরোধ করতে সহয়তা করে। ইউনিভার্সিটি অফ পেনসিলভানিয়া এবং ইউটাহ ইউনিভার্সিটি থেকে উলফিঙ্গার এবং স্মিথ (২০২১) দ্বারা পরিচালিত একটি গবেষণা অনুসারে, এটি পাওয়া গেছে যে যাদের ১-২টি পূর্ববর্তী সম্পর্ক আছে তাদের বিবাহবিচ্ছেদের ঝুঁকি উল্লেখযোগ্যভাবে বেশি। তাদের তুলনায় যাদের কেউ ছিল না।

এই যে ব্র্যাক ইউনিভার্সিটি গালা নাইট করলো এবং নষ্ট দর্শন এবং অপসংস্কৃতি আমাদের যুব সমাজের মধ্যে ছড়িয়ে দিচ্ছে, এতে করে কি আমাদের জাতি ধ্বংস হচ্ছে না? এই ছেলে মেয়েগুলি কি কারো স্ত্রী-স্বামী হবে না? যখন হবে তখন কি তাদের পূর্বের হারাম সম্পর্কগুলো তাদেরকে বিচ্ছেদ এমং ব্যভিচারের দিকে টেনে নেবে না?

সকল গবেষণা কিন্তু তাই বলে। এখনকার অনেক ছেলে মেয়ে  হয়তোবা স্বাভাবিক ধরেই নিয়েছে যে তাদের মা পূর্বে বেশ কিছু ছেলেদের সাথে গালা নাইট টাইপ ইভেন্টে বেশ কিছু ছেলেকে চুম্বন করেছে। ব্র্যাকের টার্কে নাকি ডিসিপ্লিন শিখতে ছাত্র-ছাত্রীদের আনা হয়। কী ডিসিপ্লিন শিক্ষা দিচ্ছেন তা সবার কাছে এখন পরিষ্কার। [ফেসবুক থেকে সংগৃহীত]

লেখক: সাবেক শিক্ষক, ব্র্যাক বিশ্ববিদ্যালয়।


সর্বশেষ সংবাদ