আমাদের শিক্ষাগুরু সৈয়দ ইরফানুল বারী

সৈয়দ ইরফানুল বারী
সৈয়দ ইরফানুল বারী  © টিডিসি ফটো

আজ ৫ অক্টোবর, বিশ্ব শিক্ষক দিবস। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে, টাইমলাইন যেন আজ পুষ্পিত হারানো গৌরবে, ভক্তিযোগে কাজী কাদের নেওয়াজের  ‘শিক্ষাগুরুর মর্যাদা’ কবিতার পুন:স্মরণ। সেই ক্ষণে তবে একটি উদাহরণ টানি।

কাজী নজরুল ইসলাম অভিনীত ‘ধ্রুব’ চলচ্চিত্রে দেবর্ষি নারদকে গুরু মেনে বালক ধ্রুব মন্ত্র শিখে মধুবনে যেভাবে পদ্ম পলাশ লোচন হরির দেখা পেয়েছিল, ঠিক একই রুপকতায় আমরা শিক্ষকদের কাছ থেকে বিদ্যা অর্জন করে সভ্য ও সুখী জীবনের স্বাদ পাই। আর তাঁদের নাম রচিত হয় আমাদের হৃদ মানমন্দিরে। 

এমনি একজন শিক্ষাগুরু আমাদের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (মাভাবিপ্রবি) শ্রদ্ধেয়  সৈয়দ ইরফানুল বারী স্যার। একজন আদর্শ শিক্ষকের ভূমিকায় তিনি অনন্য। তাঁর মহান আদর্শিকতা বুঝাতে কয়েকটি ঘটনার কথা বলি।

একদিন সকাল ৯ টা থেকে স্যার আমাদের ‘ভাসানী স্টাডিজ’ ক্লাস নিবেন। ক্লাস প্রতিনিধির মাধ্যমে আমাদেরকে জানিয়ে দিলেন সকাল ৯ টায় ক্লাস হবে বলে। একটু সামান্য দেরি করেই ক্লাসে আসলো সবাই। কিন্তু ৯ টা বাজার ২-৩ মিনিট আগে ক্লাসে উপস্থিত হয়ে ঠিক নয়টাই ক্লাস শুরু করলেন স্যার। আর এটাই একজন আদর্শ শিক্ষকের সৌন্দর্য নয় কি? 

আরেকটি ঘটনার কথা না বললেই নয়। গত রোজার সময় স্যারের দুই ঘণ্টাব্যাপী ক্লাস। এতো বয়স হওয়া সত্ত্বেও তিনি প্রতিটি লেকচার দাঁড়িয়ে দিলেও ভাবছিলাম রোজা থাকায় হয়তো স্যার অন্তত বসে লেকচার দিবেন। কিন্তু অবাক করার বিষয় হলো পুরো ক্লাস দাঁড়িয়ে লেকচার দিলেন।

আর এদিকে আমি বসে ক্লাস করার পরেও যুবক বয়সেও ক্লান্ত পাখির ন্যায় লেকচার শুনছি। আমার অবস্থা ‘পালামৌ’ ভ্রমণ কাহিনীর বৃদ্ধের ন্যায় ‘‘চক্ষে মাছি উড়িতেছে, মুখে হাসি নাই।’’ কিন্তু এ বয়সে এসেও স্যার যেন সুকান্ত ভট্টাচার্যের আঠারো বছর বয়সের তরুণ। 

স্যার কিন্তু লেখক হিসেবে কম নন। উনি মওলানা আবদুল হামিদ খান ভাসানীর ঘনিষ্ঠ সহচর ছিলেন। ভাসানীর আদর্শকে শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দেন। আমরা তখন এক নবতারুণ্য শক্তিতে উদ্বুদ্ধ হই। খুঁজে পাই আপন অস্তিত্ব কতটুকু সমৃদ্ধ ছিলাম। সেই আদর্শিক চেতনাকে বইয়ে লিপিবদ্ধ করে বার্তা ছড়িয়ে দিচ্ছেন সমগ্র বিশ্বে। এটিও খুব অনুপ্রেরণা যে আমাদের ইরফানুল বারী স্যার একজন সমৃদ্ধ লেখক।

আমরা বহির্বিশ্বে কত মহান শিক্ষকদের নিয়ে আলোচনা করি। কিন্তু আমাদের স্কুল, কলেজ কিংবা বিশ্ববিদ্যালয়ে লুকায়িত থাকা সৈয়দ ইরফানুল বারী স্যারদের মতো আদর্শ শিক্ষকের পরিচয় কেন উন্মোচন করিনা? এমন মহান আদর্শ শিক্ষকদের আবেশে নেতিবাচকতার স্তুুপ শ্রদ্ধার পিরামিডে রূপান্তরিত হোক এই শিক্ষক দিবসে।

লেখক: শিক্ষার্থী, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়


সর্বশেষ সংবাদ