মা তুমি এমন কেন?

মামুনুর রশিদ
মামুনুর রশিদ   © ফাইল ছবি

মা তুমি এমন কেন? সকালে কল দিয়ে আমি খেয়েছি কিনা তা তুমি জেনে তারপর খেতে বস। মা তুমি এমন কেন? তোমার ছেলেকে রোজ সকালে বলে দিতে হবে ভার্সিটিতে গেলে রাস্তা দেখে পার হতে। মা তুমি তো জানো তোমার ছেলে এখন ভার্সিটিতে পড়ে নিজের মধ্যেই এই জ্ঞানটুকু আছে। মা তুমি এমন কেন? আমার সাধারণ একটু জ্বর সর্দি হলে তোমার সাথে ফোনে কথা বললে ফোনের ওপাশ থেকে তোমার কান্নার আওয়াজ আসে।

মা তুমি আমাদের যতটুকু খোঁজ-খবর নেও তার মনে হয় ১০ শতাংশ নিজের খোঁজখবর নাও না। কেন মা? কেন? মা তুমি এমন কেন? রাতে আমি কি করি খাওয়া-দাওয়ার খোঁজ খবর না নেওয়ার আগ পর্যন্ত তুমি ঘুমাতে যাও না। আচ্ছা মা লিচু গাছে লিচু ধরেছে তাতে তোমার কোনো সমস্যা নাই কিন্তু লিচু গুলো যখনি পাকতে শুরু করল তখনই মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়াল কারণ তোমার ছেলে যে তোমার কাছ থেকে ১৮০ কিলোমিটার দূরে থাকে। তাই তুমি কোনো কিছু না ভেবে তোমার ছেলের জন্য একজনের মাধ্যমে লিচু গুলো পাঠিয়ে দিলা। কেন? কেন মা? 

মা তুমি আসলেই সেরা। মা তোমার তুলনাই হয়না। আচ্ছা মা আজকে কি রান্না করেছো? আজ আমার জানতে খুব ইচ্ছে করছে, অনেকদিন যাবত তোমার হাতে রান্না খাইনা খুব মনে পড়ছে। আচ্ছা মা পৃথিবীটা এমন কেন যে সন্তানরা ২০ বছর বয়স পর্যন্ত মায়ের আঁচলের নিচে থাকে বাকি সময়গুলো কেন বাড়ি থেকে দূরে থাকতে হয়। পৃথিবীর এই নিয়ম গুলো অনেক কষ্ট দেয় তাই না মা। 

মা তুমি কি জানো? বাংলা ভাষায় সবচেয়ে বেশি ব্যবহৃত বাক্যটি হলো আমি তোমায় ভালোবাসি। কিন্তু এই বাক্যটি এই মুহূর্তে আমি যখন লিখছি আমার চোখ থেকে অজুরে অশ্রু বের হচ্ছে মা। মা সেটা তোমার প্রতি এক অকৃত্রিম ভালোবাসা। মা তুমি কি জানো আজ বিশ্ব মা দিবস? না জানা ই কথা। তাই মা জানিয়ে দিচ্ছি, আজ বিশ্ব মা দিবসের শুভেচ্ছা আমি তোমাকে অনেক ভালোবাসি মা। অনেক ভালোবাসি। আমি আল্লাহর কাছে দোয়া করি আল্লাহ যেন তোমাকে সুস্থ রাখে এবং নেক হায়াত দান করে।

শিক্ষার্থী: কুমিল্লা বিশ্ববিদ্যালয়


সর্বশেষ সংবাদ