মেডিকেলের মাইগ্রেশন নিয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি

মেডিকেল শিক্ষা
মেডিকেল শিক্ষা  © প্রতীকী ছবি

২০২০-২১ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সে সরকারি মেডিকেল কলেজে ভর্তি হওয়া শিক্ষার্থীদের প্রথম ধাপের মাইগ্রেশনের বিষয়ে এখনও কোন সিদ্ধান্ত নেয়নি ভর্তি পরীক্ষার আয়োজক কমিটি। ফলে প্রথম মাইগ্রেশনের ফল কবে প্রকাশিত হবে সেটি এই মুহুর্তে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সংশ্লিষ্টরা কিছু বলতে পারছেন না।

বিষয়টি নিশ্চিত করে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, মেডিকেলের মাইগ্রেশন নিয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি। তাই এই বিষয়ে কোনো আপডেট এই মুহুর্তে দেওয়া সম্ভব হচ্ছে না।

জানা গেছে, মেডিকেলে তিন ধাপে মাইগ্রেশন সম্পন্ন হয়। শিক্ষার্থীরা তাদের পছন্দ অনুযায়ী মেডিকেল কলেজ না পেলে মাইগ্রেশনের জন্য আবেদন করেন। এরপর সেটি যাচাই করে সংশ্লিষ্ট কলেজে আসন শূন্য থাকা সাপেক্ষে মাইগ্রেশন সম্পন্ন করেন শিক্ষার্থীরা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বুয়েট ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা না হওয়ায় মাইগ্রেশন দেরিতে সম্পন্ন করা হচ্ছে। সেজন্য এসব বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার আগ মুহুর্তে প্রথম মাউগ্রেশন এবং ভর্তি পরীক্ষার পর দ্বিতীয় মাইগ্রেশন শুরু করা হতে পারে। এরপর সবশেষ তৃতীয় ধাপের মাইগ্রেশন সম্পন্ন হবে।

তথ্যমতে, এবার সরকারি মেডিকেলে মোট আসন সংখ্যা ৪ হাজার ৩৫০টি। এর মধ্যে ৫৩টি আসনে কোনো শিক্ষার্থী ভর্তি হয়নি। এই আসনগুলোতে এখন অপেক্ষমান তালিকা থেকে শিক্ষার্থী ভর্তি করানো হবে। প্রথম মাইগ্রেশন সম্পন্ন হওয়ার পর অপেক্ষমান তালিকা থেকে ভর্তি শুরু করা হবে।

প্রসঙ্গত, গত ২ এপ্রিল সারাদেশের ১৯টি কেন্দ্রের ৫৫টি ভেন্যুতে ২০২০-২১ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষায় এক লাখ ১৬ হাজার ৭৯২ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। গত ৪ এপ্রিল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়। পরীক্ষায় পাস করেন ৪৮ হাজারের বেশি শিক্ষার্থী।


সর্বশেষ সংবাদ