বিএসএমএমইউতে কোভিড ফলোআপ ক্লিনিক চালু আছে: উপাচার্য

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) পোস্ট কোভিড ফলোআপ ক্লিনিক চালু রয়েছে বলে জানিয়েছেন উপাচার্য ডা. মো. শারফুদ্দিন আহমেদ। রবিবার বিশ্ববিদ্যালয়ের এ ব্লক মিলনায়তনে অনুুষ্ঠিত ‘কোভিড-১৯ কমপ্লিকেশনস ইনক্লুডিং ব্ল্যাক ফাঙ্গাস’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

উপাচার্য বলেন, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে যারা সেরে উঠেছেন তাদের ফলোআপ চিকিৎসার আওতায় থাকা উচিত। বিএসএমএমইউতে রোগীরা কোভিড ১৯ এ আক্রান্ত পরবর্তী জটিলতার চিকিৎসাসেবা নিতে পারেন।

করোনায় স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়ে তিনি বলেন, দেশের করোনাভাইরাস অনেকটা নিয়ন্ত্রণে থাকলেও এ নিয়ে আত্মতুষ্টির সুযোগ নেই। টিকা গ্রহণ, পরিষ্কার মাস্ক পরাসহ স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

পড়ুন: সীমান্তবর্তী ১৩ জেলায় কঠোর লকডাউনের সুপারিশ

অচিরেই টিকা স্বল্পতা সমস্যার সমাধান হবে প্রত্যাশা করে বিএসএমএমইউ ভিসি বলেন, ভারতের ডেল্টা ভ্যারিয়েন্ট প্রতিরোধে লকডাউনের পাশাপাশি যারা ভারত থেকে আসছে তাদের অবশ্যই কোয়ারেন্টাইনে রাখতে হবে।

সবাইকে সতর্ক করে তিনি বলেন, করোনা আক্রান্ত রোগীদের নানা ধরণের জটিলতা দেখা যায়। বিশেষ করে যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম, ডায়াবেটিস, হৃদরোগ, ক্যান্সারসহ বিভিন্ন রোগে আক্রান্ত এমন রোগীরা করোনাভাইরাসে আক্রান্ত হলে তাদের জটিলতাও বেশি দেখা যাচ্ছে। কারো স্মৃতিশক্তি লোপ পায়, দৃষ্টি শক্তি হ্রাস পায়, কখনও নাক দিয়ে রক্ত পড়ে, দুই একজনের হলেও বর্তমানে ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণও পরিলক্ষিত হয়।


সর্বশেষ সংবাদ