নার্সিংয়ের ডিপ্লোমা কোর্স স্নাতকে রূপান্তরের দাবি

নার্সিংয়ের ডিপ্লোমা কোর্স স্নাতকে রূপান্তরের দাবি
নার্সিংয়ের ডিপ্লোমা কোর্স স্নাতকে রূপান্তরের দাবি  © সংগৃহীত

দেশে চলমান তিন বছর মেয়াদি ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি কোর্সকে স্নাতক ডিগ্রিতে রূপান্তরসহ পাঁচ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ নার্সেস অ্যাসোসিয়েশন (বিএনএ)। রবিবার (২১ মে) ঢাকা রিপোর্টাস ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে সংগঠনটির নেতাদের পক্ষ থেকে এসব দাবি জানানো হয়েছে।

বাংলাদেশ নার্সেস অ্যাসোসিয়েশন কেন্দ্রীয় কার্যনিবাহী পরিষদের পক্ষ থেকে দাবি জানানো হয়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় কর্তৃক ‘ডিপ্লোমা ইন পেশেন্ট কেয়ার টেকনোলজিস্টদের’ ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি কোর্সের সমমানের প্রজ্ঞাপন অনতিবিলম্বে বাতিল পূর্বক এইচএসসি পাসের পর তিন বছর মেয়াদি ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি কোর্সকে স্নাতক ডিগ্রিতে রূপান্তর, গ্র্যাজুয়েট নার্সদের জন্য নার্সিং পেশায় স্পেশাল ক্যাডার সার্ভিস (সেবা ক্যাডার) অনতিবিলম্বে চালু করা এবং প্রথম শ্রেণির শূন্যপদগুলোতে নিয়োগের ব্যবস্থা করার বিষয়ে।

একইসাথে সংগঠনটির দাবি, সরকারি চাকরিতে কর্মরত নার্সদের মূল বেতনের ৩০ শতাংশ ঝুঁকি ভাতা অনতিবিলম্বে নিশ্চিত করা, অন্যান্য টেকনিক্যাল পেশাজীবীদের ন্যায় পূর্বে প্রদানকৃত চাকরির শুরুতে অতিরিক্ত ইনক্রিমেন্ট প্রদানের সুবিধা বহাল, নার্সিং শিক্ষার্থীদের ইন্টার্নশিপ ভাতা ২০,০০০ টাকায় উন্নীত করা এবং নীতিমালা অনুসরণ না করে যেসব বেসরকারি নার্সিং শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে উঠেছে সেসব প্রতিষ্ঠানের অনুমোদন অনতিবিলম্বে বাতিল করা এবং দুর্নীতিবাজদের আইনের আওতায় দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করারও দাবি ছিল তাদের।

সংবাদ সম্মেলনে সংগঠনের সদস্য সচিব মইনুল হাসান বলেন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় কর্তৃক সম্প্রতি জারি করা এক প্রজ্ঞাপনে লক্ষ্য করা গেছে, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড থেকে এসএসসি পাসের পর ৩/৪ বছর মেয়াদি ডিপ্লোমা ইন পেশেন্ট কেয়ার টেকনোলজি সম্পন্নকারীরা শুধু ছয় মাসের ক্লিনিক্যাল প্র্যাক্টিস সম্পন্ন করলে তা এইচএসসি পাসের পর তিন বছর মেয়াদি ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি কোর্সের সমতুল্য হবে।

দুঃখজনক হলেও সত্য, সংবিধানের মৌলিক অধিকার অবমাননা করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ একটি গ্রুপকে এইচএসসি পাসের পর ডিপ্লোমা ইন নার্সিং কোর্সে ভর্তি করার পর একাডেমিক সনদ সরবরাহ করছে। অপরদিকে এসএসসি পাসের পর কারিগরি শিক্ষা বোর্ড থেকে ডিপ্লোমা ইন পেশেন্ট কেয়ার টেকনোলজিস্ট ডিগ্রিধারীদের প্রজ্ঞাপনের মাধ্যমে বৈষম্যমূলকভাবে ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি কোর্সের সমমনা দিচ্ছে। সাধারণ নার্সদের মধ্যে অসন্তোষ সৃষ্টি করার লক্ষ্যে এ ধরনের কাজ করা হচ্ছে।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অনুরোধ, এ ধরনের পক্ষপাতমূলক প্রজ্ঞাপন বাতিল করা হোক। নার্সিং সমাজে স্বস্তি ফিরিয়ে আনার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হোক—জানানো হয়েছে লিখিত বক্তব্যে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ নার্সেস অ্যাসোসিয়েশনের সভাপতি খান মো. গোলাম মোরশেদ, বাংলাদেশ নার্সেস অ্যাসোসিয়েশনের লিগ্যাল অ্যাডভাইজার হোসাইন আহমেদ শিপন, স্বাধীনতা নার্সেস পরিষদের মহাসচিব ইকবাল হোসেন সবুজ, বাংলাদেশ বেসিক গ্র্যাজুয়েট নার্সেস সোসাইটির সভাপতি নাসিমুল হক ইমরান, সোসাইটি ফর নার্সেস সেফটি অ্যান্ড রাইটসের মহাসচিব সাব্বির মাহমুদ তিহান প্রমুখ।


সর্বশেষ সংবাদ