সিজিপিএ পদ্ধতি বাতিল চেয়ে মেডিকেল শিক্ষার্থীদের আন্দোলন

  © সংগৃহীত

ক্যারি অন বহাল ও সিজিপিএ বাতিলের দাবিতে রাজশাহী মেডিকেল কলেজসহ রাজশাহীর মোট তিনটি মেডিকেলের শিক্ষার্থীরা আন্দোলন করেছে। আজ বুধবার (২৮ ডিসেম্বর) দুপুর ১২টায় রাজশাহী মেডিকেল কলেজের সামনে ২০২১-২২ শিক্ষাবর্ষের প্রথম এমবিবিএস ও বিডিএস শিক্ষার্থীরা আন্দোলন করে।

এসময় একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। বিক্ষোভ মিছিলটি মহানগরীর ঘোষপাড়া লক্ষীপুর হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষ করে মেডিকেলের সামনে এসে শেষ হয়। সেখানে মানববন্ধন কর্মসূচি পালন করেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

মানববন্ধন কর্মসূচি চলাকালে সেখানে সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখতে গিয়ে আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, সিজিপিএ পদ্ধতির মাধ্যমে ফলাফল হলে তাদের মধ্যে বৈষম্য তৈরি হবে। যা পরবর্তীতে তাদের কর্মজীবনে প্রভাবিত করবে। এজন্য শুধু রাজশাহী নয় সারাদেশের সব সরকারি-বেসরকারি মেডিকেলের প্রথম বর্ষের শিক্ষার্থীরাই এ আন্দোলনে শরিক হয়েছেন। আজ থেকে শুরু হয় আন্দোলন শুরু হলো। সিজিপিএ পদ্ধতি বাতিল করে ক্যারি অন পদ্ধতি বহাল না করা পর্যন্ত তাদের এই আন্দোলন কর্মসূচি চলবে। দাবি আদায় না হলে আগামীতে আরও কঠোর কর্মসূচি দেওয়া হবে বলেও জানান- বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

সমাবেশে মেডিকেল কলেজ শিক্ষার্থী আরিফুল ইসলাম ও ফারুক হোসেনসহ আরও অনেকেই তাদের এক দফা দাবিতে বক্তব্য রাখেন।

প্রসঙ্গত, সিজিপিএ হচ্ছে- Cumulative Grade Point Average অর্থাৎ সর্বমোট গ্রেড পয়েন্ট গড়। বছরের কোর্সে প্রতি বছর একজন শিক্ষার্থী যে নম্বর অর্জন করবেন সেটার গড়কে বলা হয় সিজিপিএ। আর চার বছরের মোট ফলাফলের গড়কেই বলা হয় সিজিপিএ। প্রতি ইয়ারে সাবজেক্ট ভিত্তিক ক্রেডিট নামক একটা বিষয় থাকে। তবে এটা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন রকম অথবা ডিপার্টমেন্ট টু ডিপার্টমেন্ট তারতম্য হতে পারে বলে। তাই এই পদ্ধতি বাতিল চান শিক্ষার্থীরা।


সর্বশেষ সংবাদ