কেয়ার মেডিকেল কলেজের অনুমোদন বাতিল

কেয়ার মেডিকেল কলেজ
কেয়ার মেডিকেল কলেজ  © ফাইল ছবি

বেসরকারি মেডিকেল কলেজ স্থাপন ও পরিচালনা নীতিমালার শর্ত না মানায় রাজধানীর মোহাম্মদপুরের ইকবাল রোডের বেসরকারি কেয়ার মেডিকেল কলেজের সব অনুমোদন বাতিল করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

বুধবার (২ নভেম্বর) সন্ধ্যায় স্বাস্থ্য ও পরিবার মন্ত্রণালয়ের উপসচিব মাহবুবা বিলকিস স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, বেসরকারি মেডিকেল কলেজ স্থাপন ও পরিচালনা নীতিমালার শর্তগুলো প্রতিপালন না করায় গত ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষ থেকে বেসরকারি কেয়ার মেডিকেল কলেজের এমবিবিএস কোর্সে ছাত্র-ছাত্রী ভর্তি কার্যক্রম স্থগিত করা হয়। এরপর মন্ত্রণালয়ের স্থগিতাদেশের বিরুদ্ধে কলেজ কর্তৃপক্ষ হাইকোর্টে রিট পিটিশন দায়ের করে দীর্ঘদিন কলেজের কার্যক্রম চালু রাখে। কিন্তু গত ২৬ জুলাই সেই রিট পিটিশনটি প্রত্যাহার করা হয়। স্থগিতাদেশের পর বিগত ৫ বছরেও কলেজ কর্তৃপক্ষ কলেজটির মানোন্নয়ন করতে পারেনি এবং একাডেমিক কার্যক্রম পরিচালনায় পুরোপুরি ব্যর্থ হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে জানা যায়, বেসরকারি কেয়ার মেডিক্যাল কলেজ বেসরকারি মেডিক্যাল কলেজ স্থাপন ও পরিচালনা নীতিমালা ২০১১ (সংশোধিত)-এর শর্তসমূহ প্রতিপালন না করায় ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষ থেকে এমবিবিএস কোর্সে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম স্থগিত করা হয়। মন্ত্রণালয়ের স্থগিতাদেশের বিরুদ্ধে কলেজ কর্তৃপক্ষ হাইকোর্টে রিট পিটিশন দায়ের করে ও কলেজের কার্যক্রম চলমান রাখে। গত ২৬ জুলাই এ রিট পিটিশনটি প্রত্যাহার করা হয়। স্থগিতাদেশের পর গত পাঁচ বছরেও কলেজ কর্তৃপক্ষ কলেজটির মানোন্নয়ন করতে পারেনি এবং একাডেমিক কার্যক্রম পরিচালনায় সম্পূর্ণ ব্যর্থ হয়েছে।

স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের নেতৃত্বে গঠিত পরিদর্শন কমিটি কেয়ার মেডিক্যাল কলেজ সর্বশেষ গত ১৪ জুন পরিদর্শন করে। পরিদর্শন প্রতিবেদন অনুসারে—কলেজটিতে সুষ্ঠু একাডেমিক পরিবেশ নেই, শিক্ষকের ঘাটতি রয়েছে, বিদ্যমান হাসপাতাল ও কলেজের নামে নিজস্ব জমি নেই, মেডিক্যাল কলেজ ও হাসপাতাল একই ক্যাম্পাসে অবস্থিত নয়, হাসপাতালের বেড অকুপেন্সি ৭০ শতাংশের জায়গায় মাত্র ১০ শতাংশ আছে। সর্বোপরি, বেসরকারি মেডিক্যাল কলেজ স্থাপন ও পরিচালনা নীতিমালা, ২০১১ (সংশোধিত) এবং 'বেসরকারি মেডিক্যাল কলেজ ও ডেন্টাল কলেজ আইন, ২০১২' অনুযায়ী কলেজ কর্তৃপক্ষ কলেজ পরিচালনার ন্যূনতম শর্ত পূরণ করতে পারেনি বলে প্রতিবেদনে বলা হয়।

কেয়ার মেডিক্যাল কলেজে অধ্যয়নরত শিক্ষার্থীদের আবেদন এবং স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের চিঠির প্রেক্ষিতে কলেজ কর্তৃপক্ষ কলেজ পরিচালনায় অপারগতা প্রকাশ করায় এ বিষয়ে স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের মতামত গ্রহণ করা হয়। ওই মতামতের পরিপ্রেক্ষিতে এবং অধ্যয়নরত ছাত্র-ছাত্রীদের স্বার্থ বিবেচনায় গত ২৩ অক্টোবর স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিবের সভাপতিত্বে কেয়ার মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ও গভর্নিং বডির চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের সমন্বয়ে একটি সভা অনুষ্ঠিত হয়। সভায় কেয়ার মেডিক্যাল কলেজে নানা ধরণের ঘাটতি ও সমস্যা থাকায় ২০২১-২২ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সে শিক্ষার্থী ভর্তি করা হয়নি বলে প্রতিষ্ঠানের চেয়ারম্যান এবং অধ্যক্ষ জানান। তারা কলেজটি পরিচালনায় আর আগ্রহী নন বলেও সভাকে অবহিত করেন। সে পরিপ্রেক্ষিতে গত ২৩ অক্টোবর অনুষ্ঠিত সভায় বেসরকারি মেডিক্যাল কলেজ ও ডেন্টাল কলেজ আইন, ২০২২' এর ধারা-২৪ অনুসারে বেসরকারি কেয়ার মেডিক্যাল কলেজের অনুমোদন বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়।


সর্বশেষ সংবাদ