সব মাদ্রাসায় বিজয় দিবস উদযাপনের নির্দেশ

মাদ্রাসায় বিজয় দিবস পালন
মাদ্রাসায় বিজয় দিবস পালন  © সংগৃহীত

দেশের সব সরকারি ও বেসরকারি মাদ্রাসায় বিজয় দিবস উদযাপনের নির্দেশ দিয়েছে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর। এ সংক্রান্ত একটি অফিস আদেশও জারি করেছে অধিদপ্তর। 

সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সিনিয়র সহকারী সচিব ফুয়ারা খাতুনের স্বাক্ষরিত অফিস আদেশ মাদ্রাসাগুলোতে পাঠানো হয়েছে।

বিজ্ঞপ্তি বলা হয়, মাদরাসা শিক্ষা অধিদপ্তর স্টিয়ারিং কমিটির সিদ্ধান্ত অনুযায়ী জেলা ও উপজেলা সদরে স্কুল কলেজ মাদরাসা শিক্ষার্থীরা জাতীয় দিবসের কর্মসূচিতে অংশগ্রহণ করবে।

আরও পড়ুন- শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ কি ঢাকা কেন্দ্রিক হয়ে গেছে?

‘জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে মুক্তিযুদ্ধের চেতনা ধারণ ও ডিজিটাল প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার’ শীর্ষক আলোচনা ও সিম্পোজিয়াম অনুষ্ঠানের বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগকে অনুরোধ জানাতে হবে।

জাতীয় পর্যায়ে রচনা ও আবৃত্তি প্রতিযোগিতার আয়োজনসহ সকল শিক্ষাপ্রতিষ্ঠানে বীর মুক্তিযোদ্ধাদের উপস্থিতিতে তাদের বীরত্বগাঁথা মুক্তিযুদ্ধের গুরুত্বপূর্ণ ঘটনার স্মৃতিচারণ শিক্ষার্থীদের সামনে উপস্থাপনের ব্যবস্থা করতে হবে। উপজেলা নির্বাহী অফিসারসহ সংশ্লিষ্টরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ আছে।

আরও পড়ুন- ‘ঠিকানা না থাকলে চাকরি হবে না, এটা হতে পারে না’

মাদ্রাসাগুলোতে জাতীয় দিবস পালনের রীতি না থাকলেও সরকার সেখান থেকে এই শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে বের করে আনতে চাইছে। আগামী ১৬ ডিসেম্বর বিজয় দিবসের আনুষ্ঠানিকতা পালনের বাধ্যবাধকতা জারি করা হয়েছে। বিজয় দিবস পালনের ক্ষেত্রে বেসরকারি মাদ্রাসাগুলো উদাসিন দেখা গেছে। বিশেষ করে কওমী মাদ্রাসায় বিজয় দিবস উদযাপন করা হয় না। যদিও গতবছর কিছু কিছু মাদ্রাসায় দিবসটি উদযাপন করা হয়েছিলো।


সর্বশেষ সংবাদ