ইবতেদায়ি প্রধান নিয়োগে বয়সে ছাড় দেওয়ার সুপারিশ

ক্লাস নিচ্ছেন শিক্ষক
ক্লাস নিচ্ছেন শিক্ষক  © ফাইল ফটো

বেসরকারি এমপিওভুক্ত মাদ্রাসায় ইবতেদায়ি প্রধান নিয়োগের ক্ষেত্রে বয়সে শিথিলতা আনার সুপারিশ করা হয়েছে। এটি বাস্তবায়ন হলে ইনডেক্সধারী এবং অভিজ্ঞতা সম্পন্ন ব্যক্তির বয়স বিবেচনায় নেওয়া হবে না।

বুধবার (৫ জুলাই) মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরে আয়োজিত এক কর্মশালায় এই সুপারিশ করা হয়।

কর্মশালা সূত্রে জানা গেছে, তিন অধিদপ্তরের এমপিও নীতিমালায় বেশ কিছু অসামঞ্জস্যতা রয়েছে। এই অসামঞ্জস্যতা দূর করতে এমপিও নীতিমালায় কিছু সংযোজন-বিয়োজন করা হবে। যে সকল পদে শিক্ষক সংকট রয়েছে সেগুলোতে নিয়োগের ক্ষেত্রে শর্ত শিথিল করা হবে। আবার কোনো কোনো পদে নিয়োগের শর্ত বাড়ানো হবে।

ওই সূত্র আরও জানায়, ইবতেদায়ি প্রধান নিয়োগে ৮ বছরের অভিজ্ঞতার কথা বলা হয়েছে। যেহেতু ৮ বছরের অভিজ্ঞতা চাওয়া হয়েছে সেহেতু বয়সের ক্ষেত্রে ছাড় দেওয়ার সুপারিশ করা হয়েছে। বর্তমান নীতিমালা অনুযায়ী, সহকারী শিক্ষক নিয়োগের সর্বোচ্চ বয়সসীমা ৩৫ বছর। ইবতেদায়ি প্রধানদের ক্ষেত্রেও এই বয়স প্রযোজ্য বলে বর্তমান নীতিমালায় উল্লেখ করা হয়েছে। এটি শিথিল করার সুপারিশ করা হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. হাবিবুর রহমান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, যে সকল শিক্ষকের ইনডেক্স রয়েছে এবং শিক্ষকদের মধ্যে যাদের অভিজ্ঞতা ৮ বছর রয়েছে তাদের ইবতেদায়ি প্রধান নিয়োগের ক্ষেত্রে বয়স শিথিল করার সুপারিশ করা হবে। আমরা শিগগিরই এ সংক্রান্ত প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠাব। মন্ত্রণালয় থেকে অনুমোদন দেওয়া হলে এটি চূড়ান্ত করা হবে।


সর্বশেষ সংবাদ